1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কিশোরগঞ্জে আখ চাষ করে স্বাবলম্বীর পথে চাষিরা - রংপুর সংবাদ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন

কিশোরগঞ্জে আখ চাষ করে স্বাবলম্বীর পথে চাষিরা

জয়ন্ত রায়,কিশোরগঞ্জ(নীলফামারী) প্রতিনিধি
  • আপডেট সময় : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৬৬ জন নিউজটি পড়েছেন

নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকরা আখ চাষ শুরু করেছেন। উপজেলার মাটি আখ চাষের উপযোগী হওয়ায় স্থানীয়ভাবে পরিচিত গেন্ডারি, বোম্বাই, মুগী জাতের আখ চাষে উদ্বুদ্ধ হয়েছেন কৃষকেরা।

কিশোরগঞ্জের কিছু কৃষক গত কয়েক বছর থেকে লাভজনক ভাবে আখ চাষ করে এখন তারা স্বাবলম্বী হয়েছেন। রোগ বালাইয়ের তেমন একটা ক্ষতি না হলে, এক একরে আড়াই লক্ষাধিক টাকার আখ বিক্রয় করা যায়। উৎপাদন খরচ ৫০-৬০ হাজার টাকা বাদে একরে ২ লাখের বেশি টাকা লাভ হয়। এজন্য প্রতি বছর কৃষকদের আঁখ চাষে আগ্রহ বাড়ছে। লাভজনক ফসল হলেও আখ চাষে তারা অধিক চাষের সাহস করেন না। কারণ হিসেবে তাদের কাছ থেকে জানা যায়, বাণিজ্যিকভাবে চিনিকলগুলো এ জাতের আখ কেনে না। শুধু মুখে চিবিয়ে কিংবা রস করে খাওয়া হয়। চিনিকলগুলোতে কেনা হলে কৃষকরা আঁখ চাষে অনেক লাভবান হবেন।

এবিষয়ে কৃষক হামিদ( ৪৫) বলেন গত ৫ বছর ধরে আখ চাষ করছি। দেড় হতে দুই বিঘা জমিতে আখ চাষ করে থাকি। এবারে তিন বিঘা জমিতে চাষ করেছি। ভালো ফলন হয়েছে। ১০০ আখ ৮০০ টাকা থেকে ১ হাজার টাকা দরে বিক্রি শুরু করেছি। এই রকম দর থাকলে ভালো লাভ হবে বলে আশা করছি।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার বলেন আবহাওয়া ভালো থাকায় এবারে আঁখের ভালো ফলন হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে আখ চাষীদের সকল ধরনের সহায়তা ও পরামর্শ দেওয়া হয়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun