1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
সময় মানুষকে অনেক কিছু বুঝিয়ে দেন - রংপুর সংবাদ
রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

সময় মানুষকে অনেক কিছু বুঝিয়ে দেন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ২১৩ জন নিউজটি পড়েছেন

মাহির খান:
সময় মহামূল্যবান সম্পদ। সম্মুখপানে ছুটে চলা বহতা নদী। জীবন থেকে ছুটে যাওয়া কোনো সময় ফিরে আসে না কখনই। একটি দিনের সদ্ব্যবহার আরেকটি দিনকে সুন্দর করে। একটি বছরের যথামূল্যায়ন আরেকটি উজ্জ্বল বছর আনয়ন করে।

কথায় আছে সময় ও স্রোত কারো জন্যই অপেক্ষা করে না। আমরা আমাদের নিজেদের কাজগুলোর প্রতি একটু খেয়াল করলেই বুঝতে পারব।আজকে আমি আপনাদের সবার সাথে সময় এর সদ্ব্যবহার, সময়ের সঠিক ব্যবহার না করার ফলশ্রুতি সম্পর্কে কিছু কথা শেয়ার করব। চলুন তাহলে শুরু করি আজকের এই বিষয়টি।

সময় শুধুমাত্র একটা শব্দ নয় এটি আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ জিনিস। যার কারণে আমরা অনেক কিছু পেতে পারি আবার অনেক কিছু হারাতেও পারি।এই যে ধরুন আজকে এমন এক সময় যাচ্ছে যে সময় আমি একদম সুস্থ আছি। আমি আমার দৈনন্দিন কাজগুলো ভালোভাবেই করে যেতে পারবো আজকে। কিন্তু আমি এই কাজগুলো আজকে না করে কালকের জন্য রেখে দিলাম। আজকের সময়ের ব্যবহারটা করলাম না। কিন্তু আগামীকাল অসুস্থ হয়ে গেলাম, তাহলে আমার আজকের কাজগুলো আর করা হলো না, কালকের কাজটাও নষ্ট হয়ে যাবে। তাহলে দেখুন সময়ের সাথে সাথে যদি কাজগুলো করা না যায় সেক্ষেত্রে কতটা ক্ষতি হয়।
মানবজীবন ও ইসলামী জীবন দু-ক্ষেত্রেই সময়ের গুরুত্ব অপরিসীম। সময়ের যথাযথ মূল্যায়ন ও সদ্ব্যবহার করা হলে সে সময়কে সফলতার চাবিকাঠি বলা যায়। বিপরীতে এর অমূল্যায়ন করা হলে অথবা অসদ্ব্যবহার করা হলে সে সময় ব্যর্থতার প্রধান ও মূল কারণ হিসেবে বিবেচিত হবে। তাই ‘সময়’কে অনেক সময় বরফের সাথে তুলনা করা হয়৷ যেভাবে প্রকৃত সময়ে বরফকে কাজে না লাগানো হলে খানিক পরে তা গলে পানি হয়ে যায়, সেভাবে যথাসময়ে কোনো কাজ সম্পাদন না করা হলে সে ‘সময়’ও বরফের মতো হঠাৎ হারিয়ে যায়। বরফ গলে পানি রয়ে গেলেও এদিকে সময় ফুরিয়ে গেলে কেবল দুঃখ ও পরিতাপ ছাড়া কিছু অবশিষ্ট থাকে না। আমরা আমাদের দুটো চোখ তুলে চারপাশে একটু তাকালেই এ সফলতা-ব্যর্থতা ও আশা-নিরাশার ঢের উদাহরণ দেখতে পাব।
ছাত্র জীবনে একজন শিক্ষার্থী যদি সময় মত পড়াশোনা না করে পরীক্ষার আগ মুহূর্তে পড়াশোনা করতে বসে তাহলে কোন কিছুই সে করতে পারবে না। কারণ পূর্বে সময় গুলো সে অপচয় করে বর্তমান সময়ে এসে তার কোন কিছুই লাভ হবে না। এক্ষেত্রে পূর্বের সময় গুলো নষ্ট হয়েছে, ভবিষ্যতেও নষ্ট হবে। তাই শিক্ষার্থী হোক বা ব্যক্তি জীবনে, সব ক্ষেত্রে সময়ের সদ্ব্যবহার করা উচিত। এক্ষেত্রে একজন ব্যক্তি তার জীবনের সর্বোচ্চ পর্যায়ে এবং লক্ষ্যে পৌঁছাতে পারবে। এজন্যই সবার প্রতি একটাই কথা থাকবে সময়কে নিয়ে ভাবুন, সময়ের গুরুত্ব দিন, সময়ের কাজ সময় করুন, পরবর্তীতে আফসোস করবেন না।

লেখক:
মাহির খান,সহ-সম্পাদক-রংপুর সংবাদ

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun