করোনায় বাল্য বিয়ে বাড়ার শঙ্কা ওয়ার্ল্ড ভিশন ও জাতিসংঘের | রংপুর সংবাদ
  1. rkarimlalmonirhat@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : Manik Ranpur
  4. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
করোনায় বাল্য বিয়ে বাড়ার শঙ্কা ওয়ার্ল্ড ভিশন ও জাতিসংঘের | রংপুর সংবাদ
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০২:৫০ অপরাহ্ন



করোনায় বাল্য বিয়ে বাড়ার শঙ্কা ওয়ার্ল্ড ভিশন ও জাতিসংঘের

রংপুর সংবাদ
  • প্রকাশকালঃ শনিবার, ৩ অক্টোবর, ২০২০

রংপুর সংবাদ ডেস্কঃকরোনাকালে বাংলাদেশের বাল্য বিয়ের সংখ্যা বাড়বে বলে আশঙ্কা ওয়ার্ল্ড ভিশন ও জাতিসংঘের। সংস্থা দুটি বলছে, করোনার কারণে আগামী ২ বছরে ৪০ লাখ আর ১০ বছরে অতিরিক্ত ১ কোটি ৩০ লাখ বাল্যবিয়ে হবে। এমন অবস্থায় বাল্য বিয়ে রোধে সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইউনিসেফের হিসাবে, বাল্যবিয়ের হারে বিশ্বে বাংলাদেশের অবস্থান চতুর্থ। আর সংখ্যার দিক থেকে দ্বিতীয়। বৈশ্বিক মহামারি করোনা বাল্যবিয়ের সংখ্যাকে বাড়িয়েছে আরও।

করোনাকালে অনেক পরিবারের অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটেছে। যা এসময়ে বাল্যবিবাহের অন্যতম কারণ বলে মনে করছেন সমাজবিজ্ঞানী ও আইজীবিরা।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি সালমা আলী বলেন, করোনার এই সময়ে বেড়েছে বিয়ে। মা-বাবারা মনে করছেন মেয়েকে বিয়ে দিলে সবচেয়ে বড় সমস্যার সমাধান হবে।

আর গণসাক্ষরতার নির্বাহ পরিচালক রাশেদা কে চৌধুরী বলেন, বিয়ে দিয়ে দায় মুক্ত হওয়া যায় না। তাই আপনার মেয়েদের লেখাপড়া শিখিয়ে আগামিতে বড় হওয়ার সুযোগ করে দেন।

গবেষণা বলছে, বাল্যবিয়ের কারণে মাতৃমৃত্যু, শিশুমৃত্যু এবং প্রতিবন্ধী ও অপুষ্ট শিশুর জন্মের হার বাড়ে। বাংলাদেশ ডেমোগ্রাফিক এন্ড হেলথ সার্ভিস এর তথ্য অনুযায়ি, দেশে নারীর বিয়ের গড় বয়স ১৫ বছর তিন মাস। ইউনিসেফের হিসেবে, দেশে ১৮ বছরের আগে ৫৯ শতাংশ মেয়ের এবং ৫ শতাংশ ছেলের বিয়ে হয়।

আর ১৫ বছরের আগেই বিয়ে হয়ে যায় ২২ শতাংশ মেয়ের। বাংলাদেশে ৫৭ শতাংশ নারী ১৯ বছর বয়সের আগেই গর্ভবতী হয়। এছাড়াও ৪১ শতাংশ মেয়ে স্কুল যাওয়া বন্ধ করে বাল্য বিয়ের কারণে । করোনাকালে সংখ্যাগুলো বাড়তে যাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

মানুষের জন্য ফাউন্ডেশনের এক জরিপ বলছে, চলতি বছরের জুনে দেশে ৪৬২টি বাল্যবিয়ে হয়েছে। প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক শাহীন আনাম জানান, সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এবং বলতে হবে বাল্য বিয়ে আর নয়।

করোনাকালে বাল্যবিয়ে নারীর প্রতি সহিংসতা আরো বাড়াবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে,  নারীর শিক্ষা ও ক্ষমতায়নের পথেও বাধা সৃষ্টি করবে বাল্যবিয়ে।



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ





© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ