1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
দিনাজপুর বোর্ডের চার বিদ্যালয় থেকে পাশ করেনি কেউ - রংপুর সংবাদ
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার আবু সাঈদের পরিবারকে বেরোবি প্রশাসনের আর্থিক সহায়তা  মুইও তাড়াতাড়ি তোর কাছোত আসিম’ বলে সাঈদকে চিরবিদায় দিলেন মা বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের ছয় শিক্ষার্থী হত্যায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে : জিএম কাদের সর্বোচ্চ আদালতের রায়ে হতাশ হতে হবে না:প্রধানমন্ত্রী হাতীবান্ধায় তিস্তার তোড়ে বিলীন কমিউনিটি ক্লিনিক নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান শেখ হাসিনার, জানালেন কাদের রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের জানাজা-দাফন সম্পন্ন ক্যাম্পাস ছাড়ছেন রংপুর বেরোবি শিক্ষার্থীরা, সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী

দিনাজপুর বোর্ডের চার বিদ্যালয় থেকে পাশ করেনি কেউ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : রবিবার, ১২ মে, ২০২৪
  • ৩০ জন নিউজটি পড়েছেন

 

নিউজ ডেস্ক:
চারটি বিদ্যালয়ের মধ্যে রয়েছে দিনাজপুর
দিনাজপুর শিক্ষা বোর্ডে অধীনে এ বছর চারটি বিদ্যালয়ের কোনো শিক্ষার্থী পাশ করেনি। রোববার ফলাফল প্রকাশের পর দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিদ্যালয়গুলো হল– দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার চৌমহনী মডেল স্কুল, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার গোগোয়া বালিকা উচ্চ বিদ্যালয়, নীলফামারী জেলার ডিমলা উপজেলার শেখ ফজিলাতুনন্নেছা মুজিব বালিকা উচ্চ বিদ্যালয় এবং কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পুরবা সুখাতি  বালিকা উচ্চ বিদ্যালয় থেকে একজন শিক্ষার্থীও পাস করেনি।

চৌমহনী মডেল স্কুল থেকে ৬ জন, গোগোয়া বালিকা বিদ্যালয় থেকে ১৪ জন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২ জন এবং পুরবাসুখাতি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় এ বছর পাশের হার  ৭৮ দশমিক ৪৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১০৫ জন শিক্ষার্থী। এবার পাসের হারসহ জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে এগিয়েছে মেয়েরা। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ।

শিক্ষার্থী অকৃতকার্য হওয়ার বিষয়ে জানতে চাইলে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্দুস সামাদ আজাদ বলেন, ‘যে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করেনি সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে মন্ত্রণালয় পূর্বে যেমন ব্যবস্থা নিয়েছিলো তেমন ব্যবস্থা গ্রহণ করা হবে।’

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর এসএসসি পরীক্ষায় ২ লাখ ৪৪৪ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন ছাত্রছাত্রী অংশ গ্রহণ করেন। অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ হাজার ২৬০ জন। এ বছর ১ লক্ষ ৫৫ হাজার ৪৩৫ জন ছাত্রছাত্রী পাশ করেছে। পরীক্ষায় উপস্থিত ছাত্রের সংখ্যা ছিল ১ লক্ষ ৩৬২ জন, ছাত্রীর সংখ্যা ছিল ৯৭ হাজার ৮২২ জন।

এ বছর এই বোর্ডে পাশ ও জিপিএ-৫ এর সংখ্যায় এগিয়ে ছাত্রীরা। ছাত্রীদের পাশের হার ৮১ দশমিক ০৭ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৭৫ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৬ জন ছাত্রী আর ছাত্র জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৫৯ জন। বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৬ জন।

এছাড়া ৭৭ টি স্কুলের শতভাগ ছাত্রছাত্রী পাশ করেছে। ২৭৮ কেন্দ্রে ২ হাজার ৭৩০টি স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করে।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun