1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন - রংপুর সংবাদ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন

পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন

রাশেদ হোসেন রাব্বি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ১৩৬ জন নিউজটি পড়েছেন

রংপুরের পীরগঞ্জে নবনির্মিত মেরিন একাডেমির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় এক’শ কোটি টাকা ব্যয়ে এই একাডেমিটি নির্মিত হয়েছে। গত বছরের জানুয়ারিতে রংপুর মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম শুরু হয়। তবে উদ্বোধন বিলম্বিত হওয়ায় ভর্তি হওয়া ক্যাডেটরা বর্তমানে চট্টগ্রাম মেরিন একাডেমিতে রয়েছেন। আগামী জুলাই মাসে তাদের রংপুরে শিফট করা হবে।

বৃহস্পতিবার (০৬ মে) সকাল সাড়ে এগারোটায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর মেরিন একাডেমির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এছাড়াও নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার অবকাঠামো ও জলযানের উদ্বোধন করা হয়। অন্যদিকে নৌ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রংপুর মেরিন একাডেমি সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অনুযায়ী মানবসম্পদ উন্নয়ন, বেকার সমস্যার সমাধান, দারিদ্রতা দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে। নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ নদীর নাব্যতা রক্ষা, নৌ-পথের উন্নয়ন, উপকূলীয় এলাকার যাত্রী পরিবহন ও দক্ষ নৌকর্মী গঠনে ব্যাপক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, নবসৃষ্ট অবকাঠামো এবং জলযান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নৌ-সেক্টরের উন্নয়নে নতুন মাত্রা সংযোজন করবে। মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশে তৈরি ২০টি কাটার সাকশন ড্রেজারসহ শতাধিক নৌযান একসঙ্গে উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

নৌ দুর্ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, সব থেকে দুঃখজনক যারা আমাদের এই নৌযানগুলি চালান বা পরিচালনা করেন বা যারা ব্যবসা করেন তাদের যাত্রীদের সুরক্ষার যেমন দেখতে হবে এবং যাত্রীদেরকেও নিজেদের সুরক্ষার কথা চিন্তা করতে হবে। মনে রাখতে হবে একটা নৌযানে কতজন মানুষ উঠতে পারে? বা চড়তে পারে। ঠেলাঠেলি করে একসাথে বেশি উঠতে যেয়ে তারপর একটা দুর্ঘটনা হবে এবং জীবন চলে যাবে। এ ব্যাপারে সবাইকে একটু সতর্ক থাকতে হবে, সজাগ থাকতে হবে।

রংপুর মেরিন একডেমি সম্পর্কে একাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম সরকার সাংবাদিকদের জানান, নির্ধারিত সময় অনুযায়ী ২০২০ সালের জানুয়ারি থেকে মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম চালু হয়েছে। ভর্তি হওয়া ক্যাডেটরা আপাতত চট্টগ্রাম মেরিন একাডেমিতে সংযুক্ত আছে। আগামী জুলাই মাসে তাদের রংপুরে শিফট করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি কারিকুলাম মোতাবেক চার বছর মেয়াদের কোর্সের প্রথম পর্যায়ে প্রতি বছর ৫০ জন করে ক্যাডেট ভর্তি হবার সুযোগ পাবে।

ভিডিও কনফারেন্সে রংপুরপ্রান্তে অংশ নেন, রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, মেরিন একডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম সরকার, পীরগঞ্জ পৌরসভার মেয়র আবু ছালেহ্ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: নুর মোহাম্মদ মন্ডল, পীরগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায়, রংপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল আল মামুন রনি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু প্রমুখ।

রংপুরের পীরগঞ্জ উপজেলার ৮ নম্বর রায়পুর ইউনিয়নের ফলির বিল এলাকায় ২০১২ সালের জুলাই মাসে রংপুর মেরিন একাডেমির নির্মাণ কাজ শুরু হয়। এই প্রকল্পের কাজ ২০১৫ সালের জুন মাসে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু রেট শিডিউল বিপর্যয়ের কারণে দুইবার সয়মসীমা বাড়িয়ে ২০২০ সালে জুন মাস পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের সময়সীমা বেঁধে দেয়া হয়। এতে নির্মাণ ব্যয় ধরা হয়েছিল এক’শ কোটি টাকা। এই প্রকল্পটি নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত হয়েছে।

দশ একর জমির ওপর নির্মিত রংপুর মেরিন একাডেমিতে শিক্ষাভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরি ভবন, সাতটি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেশিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো রয়েছে। অত্যাধুনিক প্রশিক্ষণ ভবনের পাশাপাশি একটি দৃষ্টিনন্দন পুকুর রয়েছে। এ ছাড়া সার্বক্ষনিক বিদ্যুৎ সরবরাহের জন্য রয়েছে বিশাল সোলার প্যানেল।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun