রংপুর সংবাদ » বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ে যা বলল আইইডিসিআর

বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ে যা বলল আইইডিসিআর


রংপুর সংবাদ মার্চ ১৩, ২০২০, ১১:০৩ পূর্বাহ্ন
বাংলাদেশে করোনা পরিস্থিতি নিয়ে যা বলল আইইডিসিআর

রংপুর সংবাদ ডেস্কঃসরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, বাংলাদেশে নতুন কোনো করোনা রোগী ধরা পড়েনি। এখন পর্যন্ত বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন তিন জন। মোট ১৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টা পরীক্ষা করা হয়েছে ২৪ জনের।

তবে তাদের শরীরে করোনা ধরা পড়েনি।

আজ শুক্রবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এসব তথ্য জানান। শরীরে করোনার লক্ষণ থাকলে আইইডিসিআরের সরাসরি না আসারও অনুরোধ করা হয়েছে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, শরীরে করোনার উপস্থিতি আছে এমন লোক সশরীরে আইইডিসিআরে আসলে এরইমধ্যে যারা চিকিৎসা নিচ্ছেন, কিংবা তিনি যার সঙ্গে আসছেন বা যে গণপরিবহন ব্যবহার করছেন তাতে করোনা ছড়ানোর ঝুঁকি থাকে। করোনা সম্পর্কে জানতে ‘৩৩৩’ নাম্বারে কল করার আহ্বান জানান তিনি। ফোনে জানালে আইইডিসিআরের টিম সংশ্লিষ্ট ব্যক্তির বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবে এবং তার ফলাফল ফোনে কিংবা ইমেইলে জানিয়ে দেয়া হয়ে।

এছাড়া আক্রান্ত দেশগুলো থেকে আসলে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ করা হয়েছে। এটি মেনে চলতে পরিবার ও প্রতিবেশী এবং বন্ধুদের সহায়তা করার আহ্বান জানানো হয়েছে।

এটি মেনে না চললে সরকার দেশের বিদ্যমান আইনে কঠোর অবস্থানে যেতে বাধ্য হবে বলে জানানো হয় ব্রিফিংয়ে।