রংপুর সংবাদ » এবার সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করল ভারত

এবার সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করল ভারত


রংপুর সংবাদ মার্চ ১২, ২০২০, ১১:৩০ পূর্বাহ্ন
এবার সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করল ভারত

রংপুর সংবাদ ডেস্ক: ভারতে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায়, সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করেছে দেশটি। এরই মধ্যে করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে বলে আনুষ্ঠানিক ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন পরিস্থিতিতে কিছু ব্যতিক্রম ছাড়া সব ধরনের পর্যটন ভিসা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করেছে ভারত। সব মিলিয়ে ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৬৭ জন। তাদের মধ্যে বেশ কয়েকজন ইতালি থেকে ভারতে গেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব পর্যটন ভিসা স্থগিত করা হয়েছে। তবে কূটনীতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংগঠনগুলোর কর্মকর্তারা এ পদক্ষেপের আওতাধীন নন। ভারত জানিয়েছে, আগামী ১৩ মার্চ (ভারতীয় সময়) সন্ধ্যা সাড়ে ৫টা থেকে ভিসার এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

যে সব দেশে করোনা ছড়িয়ে পড়েছে, এর আগে সে সব দেশের নাগরিকদের ভিসা বাতিল করা হয়েছিল।করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারী বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, অর্থাৎ ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে এবং বহু মানুষ এতে আক্রান্ত।

একাধিক টুইট বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা নিয়মিত করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগ ছড়িয়ে পড়া পর্যবেক্ষণ করছে এবং ভাইরাসটি ছড়িয়ে পড়ার দ্রুততা ও ব্যাপকতা নিয়ে সংস্থাটি উদ্বিগ্ন। এ ছাড়া ভাইরাসটি প্রতিরোধে বিপজ্জনক পর্যায়ের নিরুপায়তা নিয়েও বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বিগ্ন বলে জানায়।

এদিন সন্ধ্যায় ভিসা স্থগিত করে ভারত সরকার জানিয়েছে, যাদের প্রবাসী ভারতীয় কার্ড রয়েছে, তাদের বিমানবন্দর ছাড়ার ভিসাহীন সুবিধা আগামীকাল ১৩ মার্চ (ভারতীয় সময়) সন্ধ্যা সাড়ে ৫টা থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে।সরকার আরো জানিয়েছে, করোনায় আক্রান্ত দেশ চীন, ইতালি, ইরান, কোরিয়া প্রজাতন্ত্র, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে ১৫ ফেব্রুয়ারির পর ভারতে আসা ব্যক্তিরা ১৪ দিন পর্যন্ত আলাদাভাবে (কোয়ারেন্টাইনে) থাকবেন।

সরকারি ঘোষণায় আরো বলা হয়, নির্দিষ্ট চেকপোস্টগুলোতে সীমান্ত দিয়ে ভূমিসংলগ্ন চলাচল কড়াকড়ি করে ব্যাপকভাবে পরীক্ষা করা হচ্ছে। এ বিষয়ে আলাদাভাবে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।ভারতে এখন পর্যন্ত নিশ্চিত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৭ জন। এর মধ্যে মহারাষ্ট্র, রাজস্থান, কেরালা ও কর্ণাটকে নতুন আক্রান্তের খবর মিলেছে।

ভারতের বিভিন্ন স্থানে করোনা আতঙ্কে স্কুল ও কলেজ বন্ধ রাখা হয়েছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত সব স্কুল বন্ধ রেখেছে দিল্লি। স্কুল ও কলেজ বন্ধ কাশ্মীরেও। এ ছাড়া বার্ষিক সমাবর্তন স্থগিত রেখেছে ইন্ডিয়ান ইন্সটিটিউটস অব ম্যানেজমেন্ট।করোনা পরিস্থিতি নিয়ে আগামীকাল শুক্রবার একদিনের বিশেষ বিধানসভা অধিবেশন ডেকেছে দিল্লি সরকার। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।