রংপুর সংবাদ » পুরনো মেজাজে ফিরল তালেবান, জোড়া হামলায় নিহত ২০

পুরনো মেজাজে ফিরল তালেবান, জোড়া হামলায় নিহত ২০


রংপুর সংবাদ মার্চ ৪, ২০২০, ৭:২১ অপরাহ্ন
পুরনো মেজাজে ফিরল তালেবান, জোড়া হামলায় নিহত ২০

রংপুর সংবাদ ডেস্কঃ২৪ ঘণ্টা ধরে সংঘর্ষ। জোড়া হামলায় প্রাণ হারালেন অন্তত ২০ জন আফগান সেনা ও পুলিশকর্মী। মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত বারবার দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত এক সপ্তাহ ধরে আফগান সেনা ও তালেবান জঙ্গিদের মধ্যে যুদ্ধবিরতি চলছিল।

এরমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের শান্তিচুক্তিও স্বাক্ষরিত হয়। তারপরেই ফের হামলা শুরু করেছে তালেবান জঙ্গিগোষ্ঠী।

অনেক চড়াই-উৎরাই দু’দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের পর আফগানিস্তানের তালেবান শক্তির সঙ্গে সমঝোতা চুক্তি করেছে আমেরিকা।

ওই চুক্তি ও আলোচনার পূর্বশর্ত অনুযায়ী, মার্কিন সেনার ওপর হামলা বন্ধ রেখেছিল তালেবান। চুক্তির পরই তালেবান ফিরল স্বমেজাজে। এবার আফগান সেনার বিরুদ্ধে আগের মতোই আক্রমণ চলবে বলে জানিয়েছে তারা। তবে বিদেশি সেনার ওপর হামলা হবে না বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ।

জানা গেছে, কুন্দজ শহরের বাইরের দিকে দু’টি চেক পয়েন্টে হামলা হয়।

এরপরই তালেবানি জঙ্গি ও আফগান সেনার মধ্যে তুমুল গুলির লড়াই শুরু হয়ে যায়। । যার জেরে ঘটনাস্থলে ১৮ জন সেনা ও ৩ জন পুলিশ কর্মীর মৃত্যু হয়। তবে তালেবানি জঙ্গিদের কেউ হতাহত হয়নি বলে জানা গেছে। সূত্রের খবর, ১০ জন সেনাকে অপহরণ করেছে তারা। জানা গেছে, শহরের সংযোগ মহাসড়কের ওপরই অধিকাংশ সংঘর্ষ হচ্ছে। আগামী ১০ মার্চ আফগানিস্তান সরকার ও তালবানদের মধ্যে বৈঠক হওয়ার কথা। কিন্তু বেশকিছু বিষয় নিয়ে দু’পক্ষের মধ্যে মতভেদ চলছে। ফলে ওই শান্তি বৈঠক আদৌ হবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

সূত্র : জিনহুয়া