রংপুর সংবাদ » রংপুর ও দিনাজপুর অঞ্চলে রিজিওনাল প্রগেস রিভিউ ওয়ার্কশপ অনুষ্ঠিত

রংপুর ও দিনাজপুর অঞ্চলে রিজিওনাল প্রগেস রিভিউ ওয়ার্কশপ অনুষ্ঠিত


রংপুর সংবাদ মার্চ ৩, ২০২০, ৭:২৪ অপরাহ্ন
রংপুর ও দিনাজপুর অঞ্চলে রিজিওনাল প্রগেস রিভিউ ওয়ার্কশপ অনুষ্ঠিত

সংবাদ বিঞ্জপ্তি :গত ০২ মার্চ সকাল ১০ টায় রংপুর ও দিনাজপুর অঞ্চলের রিজিওনাল রিভিউ ওয়ার্কশপ অতিরিক্ত পরিচালক এর সম্মেলন কক্ষের হল রুমে এক সভা অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহাম্মদ আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চল দিনাজপুর এর অতিরিক্ত পরিচালক এম এ ওয়াজেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএটিপি প্রকল্প ফেজ-২ ঢাকা এর পরিচালক ড. রতন কুমার দে।

এ কর্মশালায় অংশ গ্রহন করেন দুই অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, জেলা প্রশিক্ষণ কর্মকতা, অতিরিক্ত উপপরিচালক, উপজেলা কৃষি অফিসার, অতিরিক্ত কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ, কৃষি প্রশিক্ষণ ইনষ্টিটিউট এর অধ্যক্ষ, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা। মূল আলোচ্য বিষয় সিআইজি গ্রুপ, উৎপাদনশীলতা ও মার্কেট লিংকেজ।

আগামী দিনে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে গ্রুপ মবিলাইজেশন, খাদ্যের উৎপাদনশীলতা দ্বিগুন এবং মার্কেটিং লিংকেজ টেকসই করণ গুরুত্বপূর্ন চ্যলেঞ্জ। প্রধান অতিথি বলেন যে, টেকসই খাদ্য উৎপাদনশীলতা বৃদ্ধি করণে বিশেষ করে বর্ধিত জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে এ প্রকল্পের কার্যক্রম খুবই গুরুত্বপূর্ন।

এছাড়া তিনি আরো বলেন যে, ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাক্রো প্লানের মাধ্যমে তাদের সমস্যা চিহ্নিতপূর্বক ও তাদের চাহিদা নিরুপন করে উন্নত প্রযুক্তির দ্বারা প্রশিক্ষিত করে তাদের অর্থনৈতিক স্বচ্ছলতা নিয়ে আসা এ প্রকল্পের আর একটি অন্যতম কাজ।

বিশেষ অতিথি বলেন কৃষকের মাটির স্বাস্থ্য সুরক্ষার বাড়ানোর জন্য এ প্রকল্প গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। সভাপতি বলেন যে, রংপুর অঞ্চল একটি খাদ্য উদ্বৃত্ত অঞ্চল। এ অঞ্চলে প্রচুর পরিমানে খাদ্য শস্য উৎপাদিত হয় সে সব পন্য যদি আমরা আগামী সঠিকভাবে মার্কেট লিংক আপ করতে পারি তাহলে কৃষক তার উৎপাদিত পন্যের ন্যায্য মূল্য পাবে এবং তারা অর্থনৈতিকভাবে লাভবান হবে।