রংপুর সংবাদ » পঞ্চগড়ে বালি উত্তোলনে বিলীন হচ্ছে আমবাগান

পঞ্চগড়ে বালি উত্তোলনে বিলীন হচ্ছে আমবাগান


রংপুর সংবাদ ফেব্রুয়ারী ১৩, ২০২০, ৮:৪৬ অপরাহ্ন
পঞ্চগড়ে বালি উত্তোলনে বিলীন হচ্ছে আমবাগান

পঞ্চগড় প্রতিনিধি:পঞ্চগড়ে করোতোয়া নদীর একটি বালু মহল থেকে বালি উত্তোলনের ফলে বিলীন হয়ে যাচ্ছে স্থানীয়দের কয়েকশ একরের আমবাগান। এ ব্যাপারে লিখিত অভিযোগ করেছেন বাগান মালিকেরা।

অভিযোগ সূত্রে জানা গেছে ২০১৯ সালের এপ্রিল মাস থেকে বোদা উপজেলার কাটুন হাড়ি ও বন্দরমনি ঘাট থেকে বালি উত্তোলন করছে ইজারদাররা। নদীর তীরেই কয়েকজন অধিবাসী কয়েকশ একর জমি জুড়ে কয়েকটি আম বাগান করেছেন।

বালুমহল থেকে বালি উত্তোলনের ফলে করোতোয়া নদীর পাড় ভেঙ্গে পড়ছে। পাড়ের বালির সাথে আম গাছ গুলো নদীর গর্ভে বিলীন হয়ে যাচ্ছে । ইতোমধ্যে বেশ কিছু আমগাছ নদী গর্ভে বিলীন হয়েছে।

বাগান মালিকেরা বলেন, প্রায় দুই’শ একর জমিতে কয়েক হাজার আমগাছ রয়েছে। এই বাগানগুলোই তাদের আয় ইনকামের একমাত্র অবলম্বন। বাগান থেকে প্রতি বছর তারা লক্ষ লক্ষ টাকা আয় করে সংসার চালান। কিন্তু বালি মহলের ইজাদাররা নদীর পার থেকে বালি সংগ্রহ করায় হুমকির মুখে পড়েছে বাগানগুলো। এমন অবস্থায় বালি উত্তোলন চলতে থাকলে আগামী বর্ষা মৌসুমে কয়েক একর জমি এবং আমবাগান নদী গর্ভে তলিয়ে যাবে।

বাগান মালিক সারোয়ার হোসেন জানান, নদীর ধারেই তার ১৫ বিঘা জমিতে আম বাগান রয়েছে। বেপোরোয়া ভাবে নদীতে বালি উত্তোলনের ফলে আমার বাগানের কিছু অংশ এবং কয়েকজনের আম বাগান নদী গর্ভে বিলীন হয়েছে। নদীতে প্রায় ১৫ ফিট গভীর করে বালি উত্তোলনের ফলে পাড় ভেঙ্গে পড়ছে। বাগানগুলোর পাশেই রয়েছে ফসলী জমি। এভাবে বালি উত্তোলন চলতে থাকলে অচিরেই বাগান এবং ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাবে। এ ব্যাপারে আমরা বেশ কয়েকবার জেলা প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পাইনি।