রংপুর সংবাদ » চীন ফেরত ৮ বাংলাদেশির নমুনা পরীক্ষার পর যা জানালো ‘আইইডিসিআর’

চীন ফেরত ৮ বাংলাদেশির নমুনা পরীক্ষার পর যা জানালো ‘আইইডিসিআর’


রংপুর সংবাদ ফেব্রুয়ারী ৩, ২০২০, ২:৩৮ অপরাহ্ন
চীন ফেরত ৮ বাংলাদেশির নমুনা পরীক্ষার পর যা জানালো ‘আইইডিসিআর’

অনলাইন ডেস্ক:চীনের উহান থেকে ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে যে ৮ জনকে জ্বরের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাদের নমুনা পরীক্ষায় শরীরে করোনা ভাইরাসের আলামত পাওয়া যায়নি বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এদের মধ্যে ৭ জনকে আশকোনা হজ্জ কাম্পে ফিরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ঝুঁকি থাকায় আন্তঃসত্ত্বা এক নারীকে সিএমএইচ-এ ভর্তি করা হয়েছে।

সোমবার বেলা সোয়া ১২টার দিকে রাজধানীর মহাখালী আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, উহান থেকে ফেরত আসা সব বাংলাদেশির বিমানে থাকা অবস্থায় পরীক্ষা নিরীক্ষা করা হয়। তখন আট জনের তাপমাত্রা থাকায় তাদের হাসপাতালে রাখা হয়।
তবে সিএমএইচ হাসপাতালে যিনি ছিলেন তিনি এখনো সেই হাসপাতালেই পর্যবেক্ষণে রয়েছেন। তার ছোট বাচ্চা থাকায় তাকে সেখানে রাখা হয়েছে, আরেকটি পরিবারে ছোট্ট বাচ্চা থাকায় তাদেরও সেখানে রাখা হয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক।

গতকাল যদিও একজনের তাপমাত্রা বেশি হওয়ায় তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি রাখা হয়েছে, তবে তার অবস্থা স্থিতিশীল আছে। বাকিরা সবাই ভালো আছেন।

এর আগে, শনিবার দুপুর ১১টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ৩১৬ বাংলাদেশিকে উহান থেকে ফিরিয়ে আনা হয়। তাদের মধ্যে রয়েছে ১২ শিশু ও তিনজন নবজাতক। যে কোনো ধরনের ঝুঁকি এড়াতে তাদের সেখানে ১৪ দিন নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।