রংপুর সংবাদ » দিনাজপুর বোর্ডে এসএসসিতে অংশ নিচ্ছে দুই লাখ পরীক্ষার্থী

দিনাজপুর বোর্ডে এসএসসিতে অংশ নিচ্ছে দুই লাখ পরীক্ষার্থী


রংপুর সংবাদ ফেব্রুয়ারী ২, ২০২০, ৭:৩১ অপরাহ্ন
দিনাজপুর বোর্ডে এসএসসিতে অংশ নিচ্ছে দুই লাখ পরীক্ষার্থী

রংপুর প্রতিনিধিঃরংপুর বিভাগের আট জেলা থেকে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে প্রায় দুই লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এর মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিবে দিনাজপুর জেলা থেকে এবং সবচেয়ে কম পরীক্ষার্থী পঞ্চগড় জেলায়। ২৭১টি কেন্দ্রে রংপুর বিভাগের শিক্ষার্থীরা অংশ নিবে।

রবিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, এ বছর রংপুর বিভাগের ২ হাজার ৬৪৬টি বিদ্যালয় থেকে ১ লাখ ৯২ হাজার ৫২৭ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।

এর মধ্যে ৯৯ হাজার ১৫৫ জন ছাত্র ও ৯৩ হাজার ৭২ জন ছাত্রী। রংপুর বিভাগের ৮ জেলার ২৭১টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৬২ জন জিপিএ মান উন্নয়ন, ২৭ হাজার ৩২৩ জন অনিয়মিত এবং বাকি ১ লাখ ৬৪ হাজার ৬৪২ জন নিয়মিত পরীক্ষার্থী রয়েছে।
তিনি আরও জানান, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে রংপুর জেলার ৪৮টি কেন্দ্রে ৩৫ হাজার ৯৫৪ জন, দিনাজপুর জেলার ৫৯টি কেন্দ্রে ৩৬ হাজার ৭২৯ জন, গাইবান্ধার ৪০টি কেন্দ্রে ২৬ হাজার ১৫১ জন, কুড়িগ্রামের ৩৪টি কেন্দ্রে ২২ হাজার ৭৯৪ জন, নীলফামারীর ২৫টি কেন্দ্রে ২২ হাজার ৩০১ জন, ঠাকুরগাঁওয়ের ২৪টি কেন্দ্রে ১৯ হাজার ৯১৩ জন, পঞ্চগড়ের ২২টি কেন্দ্রে ১৩ হাজার ৫০৮ জন এবং লালমনিরহাট জেলার ১৯টি কেন্দ্রে ১৫ হাজার ১৭৭ জন পরীক্ষার্থী অংশ নেবে।

তবে এই শিক্ষা বোর্ডে প্রতিবারের মত এবারো মানবিক বিভাগ থেকে সর্বোচ্চ পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবার মানবিক বিভাগের ১ লাখ ৬ হাজার ১৩২ জনের মধ্যে ৮৫ হাজার ২০৫ জন নিয়মিত ও ২০ হাজার ৯২৭ জন অনিয়মিত পরীক্ষার্থী, বিজ্ঞান বিভাগের ৮১ হাজার ৮৬৮ জনের মধ্যে ৭৫ হাজার ৬১৪ জন নিয়মিত ও ৬ হাজার ২৫৪ জন অনিয়মিত পরীক্ষার্থী এবং বাণিজ্য বিভাগের ৪ হাজার ৫২৭ জনের মধ্যে ২ হাজার ৮২৩ জন নিয়মিত ও ৭০৪ জন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে।

এদিকে আইন শৃংখলা বাহিনী এসএসসি পরীক্ষা উপলক্ষ্যে পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে সকল প্রস্তুুতি নিয়ে রেখেছে।