1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বাংলাদেশকে ১ বিলিয়ন ইউয়ান দেবে চীন: পররাষ্ট্রমন্ত্রী - রংপুর সংবাদ
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

বাংলাদেশকে ১ বিলিয়ন ইউয়ান দেবে চীন: পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বুধবার, ১০ জুলাই, ২০২৪
  • ৬৭ জন নিউজটি পড়েছেন

 

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশকে ১ বিলিয়ন ইউয়ান সহযোগিতার ঘোষণা দিয়েছে চীন। এছাড়া, প্রধানমন্ত্রীর চীন সফরে অবকাঠামো উন্নয়নে ৪ ধরনের ঋণ সহায়তার আশ্বাসও মিলেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ বিষয়ে চীন কারিগরি দল পাঠাবে বলে জানান তিনি।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী এক ব্রিফিংয়ে এসব তথ্য দেন।

বুধবার দুপুরে চীনের প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় দুপুর দুইটায় বেইজিংয়ের দ্য গ্রেট হল অব দ্য পিপলে বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া হয় রাষ্ট্রীয় সংবর্ধনা। সকাল ৯টায় দ্য গ্রেট হল অব দ্য পিপলে দেয়া হয় গার্ড অব অনার। পরে বৈঠক করেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সাথে। বৈঠক শেষে ২১টি চুক্তি-সমঝোতা ও ৭টি ঘোষণাপত্র স্বাক্ষর হয়।

শি জিনপিং এবং লি কিয়াংয়ের সাথে তাঁর বৈঠকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়গুলোর পাশাপাশি রোহিঙ্গা ইস্যু, ব্যবসা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ বিষয় নিয়ে আলোচনার হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর। রাতেই ঢাকা ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

ড. হাছান মাহমুদ আরও জানান, ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয়টি সফরের মধ্য দিয়ে যে সম্পর্কের সূচনা হয়েছিল, তা স্মরণ করে লি কিয়াং বলেছেন, আগামী দিনগুলোতে এই সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে আগামী বছর বাংলাদেশ সফরের জন্য চীনের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও অন্যদের আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun