1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বন্যা নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ, মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ - রংপুর সংবাদ
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মুইও তাড়াতাড়ি তোর কাছোত আসিম’ বলে সাঈদকে চিরবিদায় দিলেন মা বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের ছয় শিক্ষার্থী হত্যায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে : জিএম কাদের সর্বোচ্চ আদালতের রায়ে হতাশ হতে হবে না:প্রধানমন্ত্রী হাতীবান্ধায় তিস্তার তোড়ে বিলীন কমিউনিটি ক্লিনিক নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান শেখ হাসিনার, জানালেন কাদের রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের জানাজা-দাফন সম্পন্ন ক্যাম্পাস ছাড়ছেন রংপুর বেরোবি শিক্ষার্থীরা, সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী বেরোবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ক্যাম্পাস ছেড়েছে বেরোবি ছাত্রলীগ

বন্যা নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ, মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ২৯ জন নিউজটি পড়েছেন

নিজস্ব প্রতিবেদক:
উজান থেকে নেমে আসা ঢল আর টানা বৃষ্টিতে সিলেট অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। সামনের মাসে এই বন্যা দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রধানমন্ত্রীর। রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় তিনি বন্যা মোকাবিলায় সরকারি দপ্তরগুলোকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন।

সভায় সারা দেশের ১০৭টি পুলিশ থানার অবকাঠামো উন্নয়নে ১ হাজার ৬০০ কোটি টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

নতুন অর্থবছরের প্রথম একনেক সভায় অনুমোদন হয় ১১ প্রকল্প। যেখানে ব্যয় হবে প্রায় ৫ হাজার ৪৬০ কোটি টাকা। যার ৯৮ শতাংশই সরকারি অর্থায়নে। অনুমোদনকালে অগ্রাধিকার চিহ্নিত করে প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

একনেক সভাশেষে সংবাদ সম্মেলনে বলা হয়, উন্নয়ন প্রকল্পে ২ থেকে ৩ ফসলি কৃষি জমির ব্যবহার না করার নির্দেশ দেন সরকার প্রধান। জানানো হয়, প্রধানমন্ত্রী আশঙ্কা করছেন বন্যার ব্যাপকতা নিয়েও। এসময় মাঠ পর্যায়ে বাস্তবায়ন ব্যাহত হওয়ায়, নতুন উন্নয়ন প্রকল্পের দাপ্তরিক কাজ শেষ করার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

প্রকল্প সচিব সত্যজিত কর্মকার বলেন, ‘তিনি একদম ক্যাটাগরিক্যালি বলছেন যে বৃষ্টি যেভাবে বাড়ছে আমাদের উজানে, সেটার একটা প্রভাব আমাদের এখানে পড়বে। আগস্টে একটি বন্যা হওয়ার আশঙ্কা উনি ব্যক্ত করেছেন। সকলকে উনি বন্যাকে মোকাবেলার জন্য প্রস্তুতি নেওয়ার জন্য আগাম নির্দেশনা দিয়েছেন।’

সারাদেশে ১০৭টি থানায় ৯ ক্যাটাগরিতে ভবন হবে। শহর ও শহরতলী বিবেচনায় পুলিশের জন্য থাকবে ব্যারাক প্রশাসনিক ভবন। এর আগে ১৭৭টি পুলিশ থানায় এমন ভবন নির্মাণ করা হয়। বাকি ৩৫৫ পুলিশ থানার জন্য সুনির্দিষ্ট ১টি প্রকল্প নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুস সালাম বলেন, ‘মূল্যায়ণ করে করে দেখা হবে, আমরা গ্রাউন্ডে দেখছি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেখছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখছে। তদারকির অনেক অংশিজন রয়েছেন। তারা কিন্তু এটা দেখবেন এবং এটার বাস্তবায়ন কিন্তু আস্তে আস্তে হবেই। এগুলোকে ফেলে রাখা যাবে না।’

অনুমোদন পাওয়া প্রকল্পের মধ্যে কুমিল্লা- সালদা- কসবা মহাসড়কে উন্নীত করতে ব্যয় হবে প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা। ১৮২ কোটি টাকা খরচ বেড়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের। ঢাকা অঞ্চলের কৃষি উন্নয়নে নেওয়া হয়েছে ১৪৫ কোটি টাকার প্রকল্প।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun