1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর - রংপুর সংবাদ
রবিবার, ২৩ জুন ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ১৯ জন নিউজটি পড়েছেন

 

নিউজ ডেস্ক:
দিনাজপুরে মধ্যরাতে তাণ্ডব চালিয়েছে কালবৈশাখী। উড়ে গেছে অসংখ্য ঘরের টিনের চালা। উপড়ে পড়েছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি। নষ্ট হয়েছে কয়েক কোটি টাকার আম-লিচু। শিশুসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন। রাত থেকে এখন পর্যন্ত বিদ্যুৎহীন পুরো শহর।

বুধবার (২৯ মে) দিনগত রাত ৩টার দিকে প্রবল বেগে আঘাত হানে কালবৈশাখী। স্থায়ী ছিল ১০ মিনিটের মতো। এতে লন্ডভন্ড হয়ে যায় জেলা।

জেলা আবহাওয়া অফিসের তথ্যমতে, ঝড়ের সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। এর পাশাপাশি শিলাবৃষ্টি হয় কিছুক্ষণ। মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ মিলিমিটার।

দিনাজপুর শহরের কসবা এলাকার লিচু চাষি সোলেমান হোসেন বলেন, ‘আমার বাগানে চায়না থ্রি লিচু উঠতে শুরু করেছে। চার বিঘা জমিতে এবার প্রায় ৩০ লাখ টাকার লিচু বিক্রির আশা করেছিলাম। কিন্তু রাতের কয়েক মিনিটের ঝড়ে সব স্বপ্ন শেষ হয়ে গেছে।’

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, রাতে আঘাত হানা কালবৈশাখী ঝড়টি ১০ মিনিটের মতো স্থায়ী ছিল। এসময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৫৫-৬০ কিলোমিটার। ঝড়ের পাশাপাশি মিনিটখানেক শিলাবৃষ্টি হয়। বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১২ দশমিক ২ মিলিমিটার।

সরেজমিনে দেখা গেছে, শহরে বড় বড় গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় যান ও পথচারীদের চলাচল বিঘ্ন হচ্ছে। ভুতুড়ে পরিবেশ। ১৫ ঘণ্টা অতিবাহিত হলেও এখনো বিদ্যুৎ আসেনি।

জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আনিছুর রহমান বলেন, এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তদের মাঝে ১০ বান্ডিল টিন ও ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

জানতে চাইলে জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, ক্ষতিগ্রস্তদের মাঝে কিছু টিন ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। তালিকা তৈরি করে তাদের সরকারের পক্ষ থেকে সহায়তা করা হবে।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun