রংপুর সংবাদ » বিধ্বস্ত বিমানের ৮২ জন ইরানের, কানাডার ৬৩

বিধ্বস্ত বিমানের ৮২ জন ইরানের, কানাডার ৬৩


রংপুর সংবাদ জানুয়ারী ১১, ২০২০, ৬:২০ অপরাহ্ন
বিধ্বস্ত বিমানের ৮২ জন ইরানের, কানাডার ৬৩

অনলাইন ডেস্কঃইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত ১৭৬ জনের মধ্যে ৮২ জন ইরানের, কানাডার ৬৩ জন, ইউক্রেনের ১১ জন, সুইডেনের ১০ জন, আফগানিস্তানের চারজন, জার্মানির তিনজন এবং ব্রিটেনের তিনজন। একটি সূত্র এমন তথ্য জানিয়েছে।

ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় আন্তর্জাতিক তদন্ত শুরু হয়েছে।

তদন্ত শেষ হলে এর ফলাফল জনগণের সামনে প্রকাশ করা হবে বলে জানিয়েছে ইরান।

এর আগে ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়িদিনেজাদ জানিয়েছেন ‘ইউক্রেনের বিধ্বস্ত বিমানের বেশিরভাগ যাত্রী ইরানের ছিলেন’।

তার ভাষ্য, বিধ্বস্ত বিমানের বেশিরভাগ যাত্রী ইরানের ছিলেন। সে কারণে ওই বিমান দুর্ঘটনায় ইরানই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই দুর্ঘটনার ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত শুরু হয়েছে এবং তদন্ত শেষ হলে এর ফলাফল জনগণের সামনে প্রকাশ করা হবে বলেও তিনি সাংবাদিকদের জানান।

মধ্যপ্রাচ্যের বর্তমান অবস্থার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে তিনি বলেন, ইরানের রেভ্যুলেশনারি গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বকে আগের অুলনায় অনেক বেশি অনিরাপদ করে তুলেছে যুক্তরাষ্ট্র।

সোলাইমানিকে হত্যা নিয়ে তিনি বলেন, কাসেম সোলাইমানি ইরাক সরকারের রাষ্ট্রীয় আমন্ত্রণে বাগদাদ সফরে গিয়েছিলেন। সৌদি আরবের জন্য একটি বার্তা বহন করছিলেন তিনি এবং তার সফরটি ছিল সম্পূর্ণ রাজনৈতিক। যুক্তরাষ্ট্র তার সফরের ব্যাপারে নানা ধরনের প্রচারণা চালালেও বাস্তবে সামরিক কোনো কাজে তিনি ইরাকে যাননি।

এদিকে ইরানের পক্ষ থেকে বিধ্বস্ত বিমানের ব্যাপারে দুটি যুক্তি দেওয়া হচ্ছে।

প্রথমত, ভুল করে বিমানটি ভূপাতিত করা হয়েছে।

দ্বিতীয়ত, মার্কিন আগ্রাসন চালানো হচ্ছে বলে ধারণা করে এটি করা হয়েছে। যার জেরে প্রাণ গেছে একশ ৭৬ জনের।