রংপুর সংবাদ » ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র

ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র


রংপুর সংবাদ জানুয়ারী ১১, ২০২০, ৯:০২ পূর্বাহ্ন
ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্কঃইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানি হত্যাকে কেন্দ্র করে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের টানাপড়েন চলছে। এই পরিস্থিতির মধ্যে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা জারি করলো ট্রাম্প প্রশাসন। শুক্রবার হোয়াইট হাউজ নিষেধাজ্ঞা আরোপের নির্বাহী আদেশের অনুলিপি প্রকাশ করেছে।

ইরাকে মার্কিন সেনার ওপর ইরানের ক্ষেপনাস্ত্র হামলার ফলস্বরূপ এ নিষেধজ্ঞা জারি করা হয়েছে বলে শুক্রবার মার্কিন অর্থমন্ত্রী মিউচিন ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যৌথ সংবাদ সম্মেলনে জানান। সংবাদ সম্মেলনে জানানো হয়, নতুন নিষেধাজ্ঞায় ইরানের শিল্পখাত ছাড়াও দেশটির বস্ত্র, খনি, নির্মাণ, ইস্পাত ও লোহা শিল্পের খাতগুলো নিষেধাজ্ঞার মধ্যে পড়ে গেছে।

ইরাকে মার্কিন ঘাঁটিতে গত সপ্তাহে ইরানি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে। এর পরিপ্রেক্ষিতে ইরানকে সন্ত্রাসীদের মদদদাতা হিসেবে চিহ্নিত করে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই ইরানকে ট্রাম্প প্রশাসন নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে আভাস দিয়ে আসছিল। শুক্রবার এ  নিষেধাজ্ঞার আনুষ্ঠানিক ঘোষণা হয়।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার হোয়াইট হাউসে নতুন নিষেধাজ্ঞা অনুমোদন করেন। তবে সেগুলি কার্যকর করার জন্য একদিন অপেক্ষা করেছিলেন তিনি। শুক্রবার এক বিবৃতিতে তিনি জানান যে ইরান সরকার তার আচরণ পরিবর্তন না করা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।