1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে বৃষ্টির জন্য নামাজ আদায় - রংপুর সংবাদ
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন

শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে বৃষ্টির জন্য নামাজ আদায়

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
  • ২৬৬ জন নিউজটি পড়েছেন

নিজস্ব প্রতিবেদক:
রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে বায়ুদূষণ আর গরমে বিপর্যস্ত জনজীবন। গত কয়েক দিন এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজধানীতে। তীব্র দাবদাহের মুর্হুতে বৃষ্টি প্রার্থনার জন্য বিশেষ নামাজ (সালাতুল ইসতিস্কা) আদায় করা হয়েছে রাজধানীতে। খোলা আকাশের নিচে প্রায় শতাধিক মুসল্লি নিয়ে এই নামাজের জামাতে ইমামতি করেছেন জনপ্রিয় ইসলামী আলোচক শায়খ আহমাদুল্লাহ।

আজ সোমবার (১৭ এপ্রিল) সকাল ১০টায় রাজধানীর আফতাবনগর এল ব্লক খেলার মাঠে এ নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

নামাজের আগে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন শায়খ আহমাদুল্লাহ। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় মুসল্লিরা অঝরে চোখের পানি ছেড়ে মোনাজাত করেন এবং তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। এছাড়াও মোনাজাতে চলমান বৈশ্বিক সংকটের থেকে মুক্তির দোয়াও করা হয়।

নামাজে অংশ গ্রহণকারী মুসল্লিরা জানান, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ খুব বিপদে আছে। বিপদের সময় আল্লাহ নামাজের মাধ্যমে চাইতে বলেছেন। বৃষ্টির জন্য এই নামাজ আদায় করা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নত। তাই আমরা সবাই একত্র হয়ে এ নামাজ আদায় করেছি।

এদিকে অনাবৃষ্টি ও তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে গতকাল রাজধানীর মিরপুরের ডিওএসএস মসজিদ এলাকাতেও বৃষ্টি প্রার্থনাার জন্য বিশেষ নামাজ (সালাতুল ইসতিস্কা) আদায় করা হয়েছে।

প্রসঙ্গত, বৃষ্টি প্রার্থনায় সম্মিলিতভাবে আজান, একামত ছাড়া জামাতে দুই রাকাত নামাজ আদায় করা হয়। এটাকে বলা হয় ‘সালাতুল ইসতিস্কা’। ইমাম সাহেব কিবলামুখী হয়ে দাঁড়িয়ে দুই হাত প্রসারিত করে রহমতের বৃষ্টির জন্য প্রার্থনা করেন। মুসল্লিরাও তখন কায়মনোবাক্যে দোয়া-প্রার্থনা করেন।

বস্তুত পাপমোচনের জন্য আল্লাহর কাছে একনিষ্ঠ অন্তরে তওবা-ইস্তেগফার করতে হয়। কেউ অন্যের হক বা মানবাধিকার নষ্ট করলে, তা ফেরত দিয়ে দোয়া করতে হয়। তবেই আল্লাহ তাআলা মানুষের মনোকামনা পূরণ করেন এবং বৃষ্টি দিয়ে নিসর্গ সিক্ত করেন।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun