1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বালুময় জমিতে গাজর চাষ করে লাভবান হয়েছেন মাদ্রাসার শিক্ষক - রংপুর সংবাদ
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন

বালুময় জমিতে গাজর চাষ করে লাভবান হয়েছেন মাদ্রাসার শিক্ষক

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
  • ৫৪ জন নিউজটি পড়েছেন

মাহির খান:
সদর উপজেলার তিস্তা নদীর অববাহিকায় ৮.৫ একর বালুকাময় জমিতে চলতি মৌসুমে গাজর চাষ করেছেন স্থানীয় মাদ্রাসার শিক্ষক আইয়ুব আলী।
তিনি এক বছরের জন্য অন্য কৃষকের কাছ থেকে ৮ দশমিক ৫ একর জমি ভাড়া হিসেবে নিয়েছেন। তিনি প্রথমবার গাজর চাষ করেছেন এবং ফলন খুবই সন্তোষজনক। তিনি প্রায় ০.৯ মিলিয়ন (৯ লাখ) টাকা ব্যয় করেছেন এবং ১.৫ মিলিয়ন (১৫ লাখ) টাকা আয়ের আশা করছেন।
তিনি বলেন, প্রতি একরে প্রায় ৩০০ মণ গাজর উৎপাদন হয়। তিনি ৮.৫ একর জমিতে মোট ২৬০০ মণ গাজর আশা করছেন। স্থানীয় বাজারে প্রতি মণ গাজর বিক্রি করেছেন ৬০০ টাকা।
আইয়ুুব আলী বলেন, “বালুকাময় জমিতে গাজর চাষ করা লাভজনক। ফলন খুব ভালো। দামে আমিও খুবই খুশি”।
তার অনুপ্রেরণায় জেলার অনেক কৃষকরা বেলে জমিতে গাজর চাষ করে ভালো জীবিকা নির্বাহ করছেন। এলাকা পরিদর্শন করে এই সংবাদদাতা দেখতে পান কৃষকরা তাদের জমি থেকে গাজর তুলছেন। ওই এলাকার কৃষক রহিম উদ্দিন বলেন, তিস্তা নদীর অববাহিকায় বালুকাময় জমিতে গাজর চাষ জনপ্রিয়তা পাচ্ছে। জমিতে গাজর চাষ করে সন্তুষ্ট কৃষক
জমিতে গাজর চাষ করে সন্তুষ্ট কৃষক ওই এলাকার আরেক কৃষক নজরুল ইসলাম বলেন, “আমি বালুকাময় জমিতে গাজর চাষ করে সন্তুষ্ট কারণ আমি এই মৌসুমে চাষাবাদের খরচ বাদ দিয়ে মোটামুটি অর্থ উপার্জন করেছি”।
আইয়ুব আলী আরো বলেন, “এ অঞ্চলে কোনো সবজি হিমাগার ছিল না। তবে এ বছর প্রথমবারের মতো লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের ভুল্যার হাট এলাকায় আলী ফ্রুটস এন্ড ভেজিটাবলস কোল্ড স্টোরেজ উদ্বোধন করা হয়েছে। কৃষকরা এখন তাদের উৎপাদিত সবজি এখানে রাখতে পারবেন।” কৃষকেরা তাদের উৎপাদিত সবজি হিমাগারে রেখে রপ্তানি করে অধিক লাভবান হতে পারবেন। তিনি উৎপাদিত সবজির ন্যায্যমূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহ্বান জানান।
লালমনিরহাট কৃষি ও সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হামিদুর রহমান বলেন, “গাজর চাষ খুবই লাভজনক। সারা বছরই গাজরের চাহিদা অনেক বেশি। ফলনও অনেক ভালো এবং দামও ন্যায্য।”

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun