1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বাসভবনে সবজি চাষ করে ইউএনওর চমক - রংপুর সংবাদ
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

বাসভবনে সবজি চাষ করে ইউএনওর চমক

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : রবিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৭৬ জন নিউজটি পড়েছেন

স্টাফ রিপোর্টারঃ

দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুমন জিহাদী তার সরকারি বাসভবনের তিন পাশে পরিত্যক্ত ও পতিত জমিতে বিভিন্ন প্রজাতির সবজি চাষ করে চমক সৃষ্টি করেছেন। নিজের হাতে সবজি বাগান পরিচর্চা করে প্রশংসিত হয়েছেন। তিনি “আত্মীয় পল্লী” নাম দিয়ে তার চাষকৃত সবজি সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে উপহারস্বরুপ বিতরণ করছেন। 

বাসভবনের ভিতরে যেটুকু পরিত্যক্ত ও পতিত জায়গা ছিলো তাতে শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, মুলা, ধনিয়া পাতা, সরিষা, পিঁয়াজ, রসুন, লালশাক, মিষ্টি কুমড়া ইত্যাদি বিভিন্ন ধরনের সবজি চাষ করেছেন তিনি।

শনিবার সকালে সরেজমিনে ঘুরে দেখা গেছে, চারদিকে ইটে ঘেরা চত্বর এখন ফসলের সবুজ মাঠ। সেখানে গাছে গাছে ঝুলছে শিম, টমেটো, বেগুন, মিষ্টি কুমড়া, বাঁধাকপি, ফুলকপি, লাউ, লালশাক, ডাটাশাক, পুঁইশাক, ধনিয়া পাতাসহ নানা রকমের সবজি। তিনি শুধু এই সবজি চাষ করেই সিমাদ্ধ থাকেননি। তিনি “আত্মীয় পল্লী” নাম দিয়ে মানুষকে উৎসাহিত করার জন্য নিজ হাতে নেতৃত্বস্থানীয় ব্যক্তিসহ বিভিন্ন শ্রেণির মানুষকে তার আবাদকৃত সবজিগুলো উপহার দিচ্ছেন। সেই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনাবাদি জায়গা ফেলে না রাখার তাগিদের একটি আধা-সরকারি পত্র খামে ভরে হাতে তুলে দিচ্ছেন।

সুমন জিহাদী জানান, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনা থেকেই তার সরকারি বাসভবনের তিন পাশে ফাঁকা জায়গায় সবজি চাষের পরিকল্পনা গ্রহণ করেন তিনি। সেই পরিকল্পনা বাস্তবায়নের জন্যই বিভিন্ন প্রজাতির সবজি চাষ করেছেন এবং সাফল্যও পেয়েছেন। নিজের হাতে উৎপাদিত সবজি চাষে সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে তিনি নিজেই সবজি গাছগুলোর পরিচর্যা করেছেন। নিজে চাষ করে ফলানো ফসলের কি আনন্দ তা অনুভব করেছেন।

দুপচাচিয়া প্রেসক্লাবের সভাপতি গোলাম ফারুক জানান, উপজেলা নির্বাহী অফিসারের আত্মীয় পল্লী গড়ি কর্মসূচির মাধ্যমে নিজ হাতে চাষকৃত সবজিগুলো বিতরণের ভিতর দিয়ে চমৎকার সম্প্রীতি ও ভালোবাসার একটি পরিবেশ তৈরি হয়েছে। একই সাথে সবাই যার যার বাড়ির ছাদে, আঙিনায়, বাড়ির আশে পাশে, পরিত্যাক্ত জায়গা ফেলে না রেখে কাজে লাগানোয় উৎসাহিত হচ্ছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun