1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
চালু হচ্ছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র - রংপুর সংবাদ
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

চালু হচ্ছে রামপাল বিদ্যুৎ কেন্দ্র

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১১৯ জন নিউজটি পড়েছেন

ডেস্ক রিপোর্ট:

কয়লা সংকটে এক মাসের বেশি সময় বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকার পর আগামীকাল বুধবার থেকে আবারও রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। ১৩২০ মেগাওয়াট সক্ষমতার রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে পুনরায় চালু করতে ইতিমধ্যে ৩০ হাজার টন কয়লা আমদানি করা হয়েছে। 

বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানি কয়লা আমদানি করতে পর্যাপ্ত ডলার না থাকায় গত ১৪ জানুয়ারি থেকে বন্ধ ছিল বিদ্যুৎ উৎপাদন।

বাংলাদেশ-ভারত মৈত্রী বিদ্যুৎ কোম্পানি (বিআইএফপিসিএল) আওতায় নির্মিত রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লা আজকের পত্রিকাকে বলেন, ‘গত ৯ ফেব্রুয়ারি আমরা ৩০ হাজার টন কয়লা আমদানি করেছি। একই সঙ্গে আগামী ১৮ ফেব্রুয়ারি আরও ৫০ হাজার টনের আরেকটি কয়লার চালান আসবে। কয়লার সংকট কেটে যাওয়াই আমরা আগামীকাল বুধবার থেকে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট চালু করার সিদ্ধান্ত নিয়েছি।

১৩২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই মৈত্রী বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত হলেও বাগেরহাটের রামপালে অবস্থিত হওয়াই রামপাল বিদ্যুৎ কেন্দ্র নামেই বেশি পরিচিত।

ডলার সংকটে কারণে কয়লা আমদানি করতে না পারায় বিদ্যুৎ উৎপাদন কয়েক দফা পিছিয়ে গিয়ে গত বছরের ১৭ ডিসেম্বর বিদ্যুৎ কেন্দ্রটির দুইটি ইউনিটের প্রথম ইউনিট ৬৬০ মেগাওয়াট উৎপাদন কার্যক্রম শুরু করে।

কর্মকর্তারা জানান বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট চালু করতে প্রতিদিন ৫ হাজার টন কয়লার দরকার হয়।

গত ১৪ জানুয়ারি থেকে কয়লার অভাবে প্রথম ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ার আগে মোট দেড় লাখ টন কয়লা আমদানি করা হয়েছিল।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun