রংপুর সংবাদ » ওভারে ৬ ছক্কা মেরে রাতারাতি নায়ক কার্টার

ওভারে ৬ ছক্কা মেরে রাতারাতি নায়ক কার্টার


রংপুর সংবাদ জানুয়ারী ৫, ২০২০, ৬:০৩ অপরাহ্ন
ওভারে ৬ ছক্কা মেরে রাতারাতি নায়ক কার্টার

স্পোর্টস ডেস্কঃ নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওভারে ৬ ছক্কা মারলেন হার্ডহিটার লিও কার্টার। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এ কীর্তি গড়লেন তিনি।

কার্টার জাতিতে কিউই। তার ঝড়ে নর্দার্ন ডিস্ট্রিক্টসকে ৭ উইকেটে হারিয়েছে ক্যান্টারবুরি। প্রতিপক্ষের দেয়া ২১৯ রান ৭ বল হাতে রেখেই টপকে যায় তারা।

টি-টোয়েন্টি ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ওভারে ৬ ছক্কা হাঁকান ভারতের যুবরাজ সিং। ২০১৭ সালে কাউন্টিতে ইংল্যান্ডের রস হুইটলি দ্বিতীয়বার এ নজির গড়েন।

তৃতীয়বার এরকম দৃষ্টান্ত স্থাপন করেন আফগানিস্তানের বিধ্বংসী ব্যাটার হযরতউল্লাহ জাজাই। আর এদিন ওভারে ৬ ছয় মেরে এ তালিকায় চতুর্থ ব্যাটসম্যান হিসেবে নাম লেখালেন কার্টার।

ম্যাচে টস জিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ২১৯ রানের পাহাড় গড়ে নর্দার্ন ডিস্ট্রিক্টস। জবাবে ১৫ ওভার শেষে ক্যান্টারবুরির সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৫৬।

জয়ের জন্য ওই সময় দরকার ছিল ৩০ বলে ৬৪ রান। ১৬তম ওভার করতে আসেন অ্যান্ট ডেভসিচ। এসে ২৫ বছর বয়সী কার্টারের রোষানলে পড়েন তিনি।

সেই ওভারে ৬ ছক্কা হাঁকিয়ে ৩৬ তুলে নেন কার্টার। শেষ পর্যন্ত ২৯ বলে ৭০ রান করে দলকে জিতিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন তিনি। আর লজ্জায় নাম লেখান ডেভসিচ।

ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম ওভারে ৬ ছক্কা মারেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি স্যার গ্যারি সোবার্স,১৯৬৮সালে। দ্বিতীয়বার ১৯৮৫ সালে ঘরোয়া লিগে এ কৃতিত্ব দেখান বর্তমান ভারতীয় কোচ রবি শাস্ত্রী।

২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ ছক্কা হাঁকান দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান হার্শেল গিবস। এছাড়া টানা ৬ বলে ৬ ছক্কা মারার কাণ্ড আছে ক্যারিবীয় ব্যাটার ক্রিস গেইল এবং ইংলিশ ব্যাটসম্যান অ্যালেক্স হেলসের।