1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
লালমনিরহাটে চা গাছ ছাঁটাই ও পোকা-মাকড় দমন কর্মশালা ও প্রণোদনা প্রদান অনুষ্ঠিত - রংপুর সংবাদ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
বিএনপির ৮০ ভাগ নেতা-কর্মী নির্যাতনের শিকার: মির্জা ফখরুল ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির আভাস বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা–বাণিজ্য করছেন: কাদের  ঈদযাত্রায় রেলপথে জোরদার হচ্ছে টহল-পাহারা আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা ও বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল আদিতমারী সীমান্তে গুলিবিদ্ধ আহত বাংলাদেশী যুবকের মৃত্যু রোজায় বেড়েছে দাম, খরচ যোগাতে ক্রেতার নাভিশ্বাস স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯ বছরই ছিল দুর্ভাগ্যের : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন প্রধানমন্ত্রীর প্রশ্ন-যারা ভারতীয় পণ্য বর্জনের কথা বলছেন তাদের বউদের ভারতীয় শাড়ি কয়টা?

লালমনিরহাটে চা গাছ ছাঁটাই ও পোকা-মাকড় দমন কর্মশালা ও প্রণোদনা প্রদান অনুষ্ঠিত

জামাল বাদশা,লালমনিরহাট প্রতিনিধি।
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
  • ৬৪ জন নিউজটি পড়েছেন

লালমনিরহাটে চা গাছ ছাঁটাই ও পোকামাকড় দমন কর্মশালা এবং চাষে উৎসাহ প্রদান করতে প্রণোদনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(২২ ডিসেম্বর) বিকেলে জেলার হাঁড়িভাঙ্গায় আরডিআরএস এর সম্মেলন কক্ষে বাংলাদেশ চা বোর্ড শ্রীমঙ্গল মৌলভীবাজারের প্রকল্প উন্নয়ন ইউনিটের আয়োজনে এ কর্মশালা এবং বাংলাদেশ চা বোর্ড, হাতিবান্ধার আয়োজনে প্রণোদনা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কর্মশালা ও প্রণোদনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম, এনডিসি,চেয়ারম্যান বাংলাদেশ চা বোর্ড, চট্টগ্রাম।এসময় কর্মশালা অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ শামীম আল মামুন,প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বিটিআরআই,পঞ্চগড়।এবং মোঃ ইমরান হোসেন, বৈজ্ঞানিক কর্মকর্তা বিটিআরআই,হাতিবান্ধা।

অনুষ্ঠানে চা চাষে সমস্যা, সম্ভাবনা ও চাষীকে আগ্রহী করার লক্ষ নানা দিক নিয়ে চা চাষি ও উপস্থিত অতিথিবৃন্দ আলোচনা করেন। পাটগ্রামের চা চাষী এয়ানতুল্লাহ বলেন, বাংলাদেশ চা বোর্ড এর চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করে বলেন,অত্র জেলায় চা ফ্যাক্টরী স্থাপন বেসরকারিভাবে না হলে সরকারিভাবে স্থাপন করণ,প্রকল্পের আওতায় অফিস নির্মাণ স্থায়ী না হলেও প্রকল্প মেয়াদ বৃদ্ধিকরণ, শ্রমিকদের মজুরী বৃদ্ধি এবং চা বিপননের জন্য আরো একটি গাড়ীর সংযোজনসহ নানা সম্ভাবনা ও সমস্যার সমাধান করলে লালমনিরহাটের চাষীরা চা চাষে আগ্রহ দেখাবে।এসময় সদর উপজেলার চা চাষী এ্যাডঃ ময়েজউদ্দিন ময়েজ বলেন,লালমনিরহাটের চা চাষীদের আর একটু সুযোগ সুবিধা দেওয়া সম্ভব হলে এবং একটি চা ফ্যাক্টরী নির্মাণ করা গেলে লালমনিরহাটের চা চাষিরাও চা রপ্তানিতে অবদান রাখতে পারবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি লালমনিরহাটের চা চাষিদের করা মন্তব্য শুনে বলেন, লালমনিরহাটের চা চাষীদের উন্নয়নের জন্য দ্রুত সদর উপজেলায় দ্রুত অফিস নির্মান করা হবে। চা চাষে সমস্যা সমাধানের লক্ষ্যে সরকারি নীতিমালা অনুযায়ী সার্বিক কার্যক্রম পরিচালনা হচ্ছে।এসময় খাদ্য উৎপাদনের জন্য ফসলী জমিতে চা চাষ না করে যাতে শুধুমাত্র অনাবাদি ও পতিত জমিতে চা চাষ করা হয় সেই অনুরোধ জানিয়েছেন। এছাড়া চা চাষিদের চা বহন,বিক্রয় সহ নানা সমস্যা সমাধানের লক্ষ্য কাজ অব্যাহত রাখবে চা বোর্ড এমন আশ্বাস প্রদান করেন তিনি।

লালমনিরহাট চা প্রকল্প, হাতিবান্ধার প্রকল্প পরিচালক মোঃ আরিফ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে লালমনিরহাটের বিভিন্ন স্থান থেকে আগত শতাধিক চা চাষি, শুশীল সমাজ,সাংবাদিক ও সচেতন মহলের নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মশালা অনুষ্ঠান শেষে চা চাষে উৎসাহ প্রদানে লালমনিরহাট চা প্রকল্প, হাতিবান্ধার আয়োজনে প্রণোদনা প্রদান অনুষ্ঠানের সভাপতি লালমনিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক টি.এম. এ মমিন,বিশেষ অতিথি লালমনিরহাট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আতিকুর রহমান, লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হামিদুর রহমানসহ আমন্ত্রিত প্রমূখ অতিথির উপস্থিতিতে ৯৪ জন চা চাষীদের মধ্যে প্রণোদনা প্রদান করা হয়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun