রংপুর সংবাদ খেলা চালিয়ে যাবেন বিশ্বজয়ী মেসি, ফাইনালের মঞ্চে কালো পোশাক পরিয়ে দেয়ার কারণ? - রংপুর সংবাদ

খেলা চালিয়ে যাবেন বিশ্বজয়ী মেসি, ফাইনালের মঞ্চে কালো পোশাক পরিয়ে দেয়ার কারণ?


রংপুর সংবাদ ডিসেম্বর ১৯, ২০২২, ২:৩৫ PM
খেলা চালিয়ে যাবেন বিশ্বজয়ী মেসি, ফাইনালের মঞ্চে কালো পোশাক পরিয়ে দেয়ার কারণ?

আর্জেন্টিনার হয়ে ফুটবল বিশ্বকাপ জেতার পর লিওনেল মেসি জানালেন, এখনই তিনি জাতীয় দল থেকে অবসর নিচ্ছেন না। আগের মতোই খেলা চালিয়ে যাবেন।

টিওয়াইসি স্পোর্টসকে ম্যাচ শেষে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘না, আমি জাতীয় দল থেকে এখনই অবসরে যাচ্ছি না। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হিসেবেই আমি আর্জেন্টিনার জার্সিতে খেলা চালিয়ে যেতে চাই।’ তবে বিশ্বকাপ জয় করেই জাতীয় দলকে বিদায় বলছে না মেসি সেটা নিশ্চিতভাবেই তিনি জানিয়েছেন। চলতি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় মেসি বিশ্বকাপের সাথে গোল্ডেন বলটাও নিজের করে নিয়েছেন।

মেসির গায়ে কালো পোশাক কেন?

কালো জোব্বা মূলত আরব বিশ্বের পুরুষদের একটি ঐতিহ্যবাহী পোশাক যার নাম-বিশত। বিশেষ আয়োজন এবং বিয়ের মতো বড় অনুষ্ঠানে এটি পরেন তারা। কারও গায়ে এটি পরিয়ে দেওয়ার মানে হলো সেই ব্যক্তিকে সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা। এটি অবশ্য ধর্মনিরপেক্ষ একটি পোশাক।

সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার এনিয়ে ক্ষুব্ধ। যেমন বলছেন তিনি, ‘এটা লজ্জাজনক। একদিক থেকে ওরা মেসির আর্জেন্টিনার জার্সিটাই ঢেকে দিল।’

আর্জেন্টিনার সাবেক তারকা ডিফেন্ডার পাওলো জাবালেতাও ক্ষোভ প্রকাশ করেছেন। বলছেন, ‘এটা কেন করা হবে, কেন? এটার তো কারণ থাকতে পারে না।’ ফুটবল সমর্থকদের একটা বড় অংশও এই কালো জোব্বার কারণে অসন্তুষ্ট।

মেসিকে গতকাল সেই পোশাক পরিয়ে দেওয়া নিয়ে বাংলাদেশের ফুটবলার জামাল ভূঁইয়া এক টুইট বার্তায় লিখেছেন, ‘যখন একটি দেশের আমির আক্ষরিক অর্থে আপনাকে বিশত উপহার দেন এবং নিজের হাতে আপনাকে পরিয়ে দেন; তার মানে হলো এটি সেই ব্যক্তিকে দেয়া সর্বোচ্চ সম্মান, যা কাতারি উপায়ে করা হয়েছে। এর সঙ্গে ধর্মের কোনো সম্পর্ক নেই।’

যদিও আর্জেন্টিনা শিবিরে এ নিয়ে বিতর্কের ছিটেফোঁটা দেখা যায়নি। ম্যাচশেষে তারা ছিলেন নিজেদের মতো উদযাপনে ব্যস্ত। অবশ্য কিছুক্ষণ পর দেখা যায় কালো সেই জোব্বা খুলেও ফেলেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে তখন দেখা গিয়েছে ৩ তারার ঝলকানি!