1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
৯ ডিসেম্বর কাউনিয়া উপজেলা পাক হানাদার মুক্ত দিবস - রংপুর সংবাদ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

৯ ডিসেম্বর কাউনিয়া উপজেলা পাক হানাদার মুক্ত দিবস

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৫৯ জন নিউজটি পড়েছেন

৯ ডিসেম্বর রংপুরের কাউনিয়া উপজেলা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে এক রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে পাকহানাদার বাহিনীকে পরাস্ত করে মুক্তিকামী বীর মুক্তিযোদ্ধারা। রংপুরের কাউনিয়াকে পাকিস্তানী হানাদারদের হাত থেকে মুক্ত করে স্বাধীনতার বিজয় পতাকা উত্তোলন করেন।

কাউনিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সাবেক কমান্ডর আজিজুল ইসলাম মোল্লা এবং বীর মুক্তিযোদ্ধা কোম্পানী কমান্ডার সরদার আব্দুল হাকিম জানান, ১৯৭১ সালের ৮ ডিসেম্বর পাক হানাদার বাহিনী তিস্তা রেলওয়ে সেতুর প্রথম গার্ডারটি বোমা মেরে ভেঙ্গে ফেলেন এবং কাউনিয়া উপজেলার পশ্চিমে শেষ প্রান্তে কুর্শা ইউনিয়নের মীরবাগের বুড়াল ব্রীজ পার হয়ে পীরগাছা উপজেলার দিকে চলে যায়।

এরপর ৯ ডিসেম্বর জয়বাংলা-জয়বঙ্গবন্ধু শ্লোগানের মধ্য দিয়ে কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের তিস্তা নদিবেষ্টিত ঢুষমারা চরে, টেপামধুপুর ইউনিয়নের ভাঙ্গামাল্লী বুড়িরহাটে, হারাগাছ ইউনিয়নের হক বাজার টেলিফোন এক্সচেঞ্জ এ বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়।

অনেকে আবার মন্তব্য করেছেন যে একই দিনে কাউনিয়া রেলওয়ে স্টেশনেও স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়ে ছিল। বর্তমান মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক ও উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা তারিন জানান, কাউনিয়া মুক্ত দিবসটি নানা আয়োজনের মধ্যেদিয়ে পালন করা হবে। তিনি দিবসটি পালনে সকলের সহযোগিতা কামনা করেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun