রংপুর সংবাদ » ফের অস্থির পেঁয়াজের বাজার

ফের অস্থির পেঁয়াজের বাজার


রংপুর সংবাদ জানুয়ারী ৪, ২০২০, ৩:৪৫ অপরাহ্ন
ফের অস্থির পেঁয়াজের বাজার

শেরপুর প্রতিনিধিঃ

এই ভরা মৌসুমেও বাজার দর উঠানামা করায় শেরপুরের পেঁয়াজের বাজারে ফের অস্থিরতা বিরাজ করছে। নতুন পেঁয়াজ বাজারে ওঠার পর দাম কিছুটা কমলেও আবারও অস্বাভাবিকভাবে লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম।

বর্তমানে শেরপুরে পেঁয়াজের পাইকারি বাজারে মুড়িকাটা পেঁয়াজ ১৪০ টাকা কেজিতে; আর খুচরা বাজারে ১৮০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

জানা যায়, দুদিন আগে মুড়িকাটা পেঁয়াজ ছিল পাইকারি বাজারে ৯০/৯৫ টাকা কেজি এবং খুচরা বাজারে ছিল ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজি। আর পাতা পেঁয়াজ দুদিন আগে পাইকারি বাজরে ১৮০ টাকা থেকে ২০০ টাকা পাল্লা (৫ কেজি) বিক্রি হলেও শনিবার সে পাতা পেঁয়াজ আড়াইশ’ টাকা প্রতি পাল্লা বিক্রি হয়।

খুচরা বাজারে স্থান ভেদে তা বিক্রি হচ্ছে প্রতি কেজি পাতা পেঁয়াজ ৭০ টাকা টাকা ৮০ টাকা। খুচরা বাজারে দুদিনের ব্যবধানে মুড়ি কাটা পেঁয়াজের দাম প্রতি কেজিতে বেড়েছে ৫০ টাকা থেকে ৬০ টাকা। খুচরা বাজারে পাতা পেঁয়াজ প্রতি কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা।

শেরপুর টাউনের স্টেডিয়াম পাইকারি কাঁচা বাজারের পেঁয়াজ ব্যবসায়ী রাজু আহমেদ, সোহেল রানা ও মাসুদ মিয়া বলেন, কৃষক আগে যে পাতা পেঁয়াজ লাগিয়ে ছিলেন সেগুলো তুলে ফেলেছেন তাই বাজরে আমদানি কমে গেছে। নতুন করে যে পেঁয়াজ আবার লাগিয়েছে, সেগুলো আবার বাজারে উঠলে বাজার দাম কমবে। এখন মুড়িকাটা প্রতি কেজি পেঁয়াজ ১৩৬ টাকা থেকে ১৪০ টাকা পাইকারি দরে।

খুচরা ব্যবসায়ী সাইফুল ইসলাম সোহাগ বলেন, পাতা পেঁয়াজ ৫০ টাকা কেজি কিনে পরিবহন খরচসহ অন্যান্য খরচ বাদ দিয়ে ৭০/৮০ টাকা কেজি না বিক্রি করলে পোষাবে না।