1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কৃষকের বিরুদ্ধে বিজিবি’র মামলা, সীমান্তজুড়ে আতংক - রংপুর সংবাদ
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
মুইও তাড়াতাড়ি তোর কাছোত আসিম’ বলে সাঈদকে চিরবিদায় দিলেন মা বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের ছয় শিক্ষার্থী হত্যায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে : জিএম কাদের সর্বোচ্চ আদালতের রায়ে হতাশ হতে হবে না:প্রধানমন্ত্রী হাতীবান্ধায় তিস্তার তোড়ে বিলীন কমিউনিটি ক্লিনিক নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান শেখ হাসিনার, জানালেন কাদের রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের জানাজা-দাফন সম্পন্ন ক্যাম্পাস ছাড়ছেন রংপুর বেরোবি শিক্ষার্থীরা, সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী বেরোবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা শিক্ষার্থীদের ধাওয়া খেয়ে ক্যাম্পাস ছেড়েছে বেরোবি ছাত্রলীগ

কৃষকের বিরুদ্ধে বিজিবি’র মামলা, সীমান্তজুড়ে আতংক

লালমনিরহাট প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ৮০ জন নিউজটি পড়েছেন
আহত কৃষক
জমিতে সার দেয়ার সময় সীমান্ত এলাকায় কৃষকের ক্ষেতের সার আটক করে বিজিবি। কৃষকের ক্রয় করা সার নিজ জমিতে দিতে বাঁধা দিলে বিজিবির লাঠির আঘাতে তিন কৃষক আহত হয়েছে। পরে নিজেদের দোষ এড়াতে ৪ বস্তা সার চোরাচালান পন্য দেখিয়ে ২ কৃষকের নামসহ অজ্ঞাত আরো ২০ জন কৃষকের বিরুদ্ধে আদিতমারী থানায় মামলা করেছে বিজিবি। 
ঘটনাটি শুক্রবার (২ ডিসেম্বর)  সকালের দিকে লালমনিরহাটের আদিতমারী উপজেলার দূর্গাপুর ইউনিয়নের দীঘলটারীতে সীমান্ত এলাকায় ঘটে।
এদিকে কৃষকের বিরুদ্ধে বিজিবি’র মামলার ঘটনায় সীমান্তে আতংক বিরাজ করছে। মামলার ভয়ে অনেক কৃষক বাড়ি ও ক্ষেত খামার ছাড়া। ঘটনাটি ১ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে ঘটলেও রাতে মামলা করেছে বিজিবি।
জানাগেছে, লালমনিরহাটের আদিতমারী উপজেলার দুর্গাপুর সীমান্তে আব্দুস সাত্তারের জমিতে সকালে ভুট্রা ও তামাক ক্ষেতে ৪ বস্তা সার সীমান্ত ঘেষা জমিতে সার দেওয়ার জন্য তার নিয়ে আসে খামারে। এমন সময় সীমান্তে দিঘলটারী টহল বিজিবি সদস্যরা পাচারের উদ্যেশ্য আনা ভেবে ৪ বস্তা সার দিঘলটারী ক্যাম্পে নিয়ে যায়। ওই সার সীমান্ত হতে যাওয়ার পথে কৃষকরা তাদের বৈধ সার বলে দাবী করে ফেরত চায়। তবে বিজিবি’র ধারনা তারা সার গুলো ভারতে পাচারের উদ্যেশ্য আনা হয়েছে। এ নিয়ে বিজিবি সদস্যদের সাথে কৃষকদের কথা কাটাকাটি হয়। বিজিবি এক পর্যায়ে কৃষকের উপর লাঠি চার্জ করে। এসময় বিজিবি’র লাঠি চার্জে ৩ কৃষক আহত হয়। সিরাজুল নামের এক কৃষকের মাথা ফেটে গুরুত্ব আহত হয়। আহত কৃষকরা লালমনিরহাট সদর হাসপাতালে চিকিৎসা নেয়।
এ ঘটনায় দীঘলটারী ক্যাম্পের বিজিবি বাদী হয়ে আদিতমারী থানায় কৃষক সিরাজুল ও তার ভাই শরিফুল ইসলামসহ অজ্ঞাত আরো ২০ কৃষকের নামে মামলা দায়ের করে। বিজিবি কর্তৃক অজ্ঞাত ২০ কৃষক কে আসামী করায় এলাকায় আতংক বিরাজ করছে। অজ্ঞাত ২০ জন মামলায় উল্ল্যেখ করায় পুরুষ সদস্য গ্রাম ছাড়া। আতংকে অনেক কৃষক সীমান্ত ঘেষা জমিতে চাষাবাদ করতে যাচ্ছে না।
ইউপি সমস্য মোস্তাকিন আলী ও আব্দুর রাজ্জাক জানান, কৃষকের সার কৃষক জমিতে দিবে এতে বাধা দেওয়ার বিষয়টি দুঃখজনক।
দুর্গাপুর ইউনিয়ন পরিষদ চেয়াম্যান আসাদুজ্জামান নান্নু জানান, বিষয়টি বিজিবি তাকে জানাননি। তবে বিজিবি’র এমন কাজ তিনি আশা করেননি। তিনি অবিলম্বে বিজিবি’র মামলা তুলে নেয়ার আহবান জানান।।
আহত কৃষক সিরাজুল ইসলাম জানান, সীমান্তের পাশে আমাদের জমি। জমিতে চাষাবাদ করার জন্য ৪ বস্তা ডিলার এর নিকট থেকে কেনা এডিপি সার ক্ষেতে নিয়ে যায়। বিজিবি ক্ষেতে সার দিতে না দিয়ে চোরাই সার বলে কৃষকের উপর লাঠি দিয়ে হামলা করে বিজিবি টহল দল। আমার মাথা ফেটে যায় ও শরীরে লাঠি পেটা করে।
১৫ বিজিবি ব্যাটালিয়নের অধীনে দিঘলটারী বিজিবি ক্যাম্পের ভারপ্রাপ্ত কমান্ডার হাবিলদার ইব্রাহিম হোসেন জানান, ওই ৪বস্তা সার ভারতে পাচারের জন্য আনা হয়েছিল। সার জব্দ করার সময় বিজিবির উপর হামলা হয়েছে। এ কারনেই থানায় মামলা দায়ের করা হয়েছে। এখন পুলিশ তদন্ত করে ব্যবস্থা নিবে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun