1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বিশ্ব মন্দার প্রভাবে বুড়িমারী বন্দরে কমেছে আমদানি রপ্তানি - রংপুর সংবাদ
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন

বিশ্ব মন্দার প্রভাবে বুড়িমারী বন্দরে কমেছে আমদানি রপ্তানি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ৯৫ জন নিউজটি পড়েছেন
বিশ্ব মন্দার প্রভাবে বুড়িমারী বন্দরে কমেছে আমদানি রপ্তানি

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থল বন্দরে শুল্ক  ডলারের মুল্য বৃদ্ধি ও ডলার সঙ্কটের কারণে আমদানি রপ্তানি কমে গেছে। এর ফলে  রাজস্ব আয় কমতে শুরু করেছে। এতে গত মাস ৫ মাস ধরে ভাটা পড়েছে ব্যবসা-বাণিজ্যে। বিশ্বের মন্দার প্রভাব পড়ছে বুড়িমারী স্থল বন্দরে। এতে আমদানি রপ্তানি কমে গেছে। 

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বুড়িমারী স্থল বন্দরের ব্যবসা বাণিজ্যের চিত্রপট পাল্টে গেছে। বন্দরের গুটিকয়েক সিএন্ডএফ ব্যবসায়ী ভুট্টা, চুনাপাথরসহ বিভিন্ন মালামাল ভারত ও ভুটান থেকে পণ্য আমদানি করছেন। বিশাল এলাকা জুড়ে বুড়িমারী স্থলবন্দরের মাঠঘাট ফাঁকা হয়ে পড়ে আছে। চোখে পড়ছে কিছু ব্যবসায়ী ভারত থেকে পাথর এনে মেশিনের সাহায্যে ভেঙ্গে তা প্রতি সেপ্টি ১৬০ থেকে ১৭০টাকা দরে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করছে।

এ দিকে ভারত থেকে এলসির মাধ্যমে দেশে আসছেন ভুট্টা। বন্ধরেই ভুট্টা বিক্রি হচ্ছে প্রতিকেজি ৩৭ থেকে ৩৮ টাকা দরে। আর ভারত থেকে ট্রাক বাংলাদেশ কম প্রবেশ করায় অনেক শ্রমিককে ইয়ার্ডের পাশে বসে সময় পার করছেন। ডলারের সংকটের কারণে ব্যাংকগুলো সিএন্ডএফ ব্যবসায়ীদের কাছ থেকে পন্যর এলসি নিচ্ছে না। এতে বুড়িমারী স্থল বন্দরের ব্যবসা বাণিজ্য কমতে শুরু করছে। বিশ্ব মন্দার প্রভাব পড়ছে বুড়িমারী স্থল বন্দরে।

 

গত তিন অর্থবছর হতে কাঙ্খিত রাজস্ব আয় হচ্ছেনা। এদিকে দফায় দফায় ডলারের মূল্য বৃদ্ধিতে ব্যবসায়ীরা হতাশ হয়ে পড়ছেন। ডলারের মূল্য স্থিতিশীল না হওয়ায় ভারত থেকে পণ্য আমদানি করতে সাহস পাচ্ছেন না বুড়িমারী স্থলবন্দরে ব্যবসায়ীরা। বর্তমানে বেশী করে ভুট্টা,পাথর আমদানি করলেই লোকসানের মুখে পড়ছেন তারা। লোকসানের মুখে পড়ার ভয়ে ব্যবসায়ীরা পণ্য আমদানি বন্ধ করে দিয়েছে। পাশাপাশি কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ ব্যবসায়ীদের  দাবি বুড়িমারী স্থলবন্দরের সক্ষমতা ও আয়তন কম,দেশের প্রয়োজনে শুল্কমুক্ত সুবিধায় খাদ্যশস্য আমদানি ও করোনাভাইরাসের প্রভাবে রাজস্ব আয় কমেছে।

জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২১-২০২২ অর্থবছরে বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের (কাস্টমস্) রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ১৩৭ কোটি ৮৩ লাখ টাকা। আয় হয়েছে ৯১ কোটি ৯২ লাখ ২১ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ৪৫ কোটি ৯০ লাখ ৭৯ হাজার টাকা কম আয় হয়েছে। ২০২০-২০২১ অর্থবছরে কাস্টমসের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১১৩ কোটি ৮০ লাখ টাকা। আয় হয়েছে ১১১ কোটি ১১ লাখ ৩১ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে ২ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার টাকা কম আদায় হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে এ লক্ষ্যমাত্রা ছিল ১০৪ কোটি ৮ লাখ ৯০ হাজার টাকা। আদায় হয়েছে ৫৬ কোটি ৭২ লাখ ২৪ হাজার টাকা। ওই অর্থবছরেও রাজস্ব কম আদায় হয়েছে ৪৮ কোটি ৮ লাখ ৬৬ হাজার টাকা।

বুড়িমারী স্থলবন্দরের শ্রমিক আমিনুল ইসলাম বলেন, স্থলবন্দরে কাজ কাম পাওয়া দুষ্কর হয়েছে। গত ছয় মাস আগে প্রচুর পরিমাণ ভারত থেকে বাংলাদেশের ট্রাক প্রবেশ করে। কিন্তু বর্তমানে ব্যবসা বাণিজ্য ভাটা পড়েছে। আগের মতো আর কাজ কাম নাই।

বুড়িমারী স্থলবন্দরের সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক ও সিএনএফ ব্যবসায়ী বকুল হোসেন বলেন,বিশ্বের মন্দার প্রভাব পড়েছে বুড়িমারী স্থল বন্দরে। ব্যাংকগুলোতে ডলার সংকটের কারণে ব্যবসায়ীরা আমদানি রপ্তানি করতে পারছে না। বিশ্ব মন্দা কেটে গেলে আবারও পুরো দমে  চালু হবে বন্দরের আমদানি রপ্তানির কার্যক্রম।

বুড়িমারী স্থলবন্দরে সিএনএফ ব্যবসায়ী লিটন মিয়া বলেন,বর্তমানে ভারত ও ভুটানের ব্যবসায়ীদের সাথে ব্যবসা করে পোষাচ্ছে না। এলসির মাধ্যমে যে পরিমাণে মাল আসছে তার সীমিত লাভ হচ্ছে।

বুড়িমারী স্থলবন্দরের ডেপুটি কমিশনার বিল্লাল হোসেন বলেন, গত পাঁচ মাস ধরে ডলারের দাম উঠানামা করায় অনেক ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। স্থল বন্দরে কিছু ব্যবসায়ী বর্তমানে ভুট্টা,চুনাপাথর,গমের ভুসি, খৈইল,ডলো মাইন্ড পাথর আমদানি করছেন।

বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারি পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন বলেন, ভারত থেকে সীমিত  পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করছে। তিনি আরও জানান, আগামীকাল বুধবার ভুটানের একটি প্রতিনিধি দল বুড়িমারী স্থল বন্দর ও রেলপথ পরিদর্শনে আসবেন। এতে বাংলাদেশও ভুটানের সাথে আরো সম্পর্কের জোরদার হবে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun