1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
একই বার্তা নিয়ে মাঠে তিন প্রেসিডেন্ট - রংপুর সংবাদ
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

একই বার্তা নিয়ে মাঠে তিন প্রেসিডেন্ট

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
  • ৭৪ জন নিউজটি পড়েছেন
একই বার্তা নিয়ে মাঠে তিন প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে পেনসিলভ্যানিয়া অঙ্গরাজ্যে প্রচারের জন্য একই দিনে মাঠে নামলেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক দুই প্রেসিডেন্ট- বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প। ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে স্থানীয় শনিবার একই দিনে ওই রাজ্যে প্রচারাভিযানে মাঠে নামেন তারা। এমনকি তারা ভোটারদেরকে একই বার্তাও দিয়েছেন। ভোটারদের প্রতি তাদের তিনজনেরই একটাই বার্তা- ‘ভোট দিন’। এমন ঘটনা বিরল।

বিবিসি জানায়, এই প্রচারাভিযানে বাইডেন এবং ওবামা এই নির্বাচনকে ‘গণতন্ত্রের জন্য লড়াই’ আখ্যা দিয়েছেন। আর ট্রাম্প দেশের নিরাপত্তা ও সুরক্ষার দিকটি উল্লেখ করে ভোটারদের ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মধ্যবর্তী নির্বাচন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিয়ন্ত্রণ নির্ধারণী এক গুরুত্বপূর্ণ নির্বাচন। এ নির্বাচনে ভোট হবে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন এবং সেনেটের ৩৫ আসনের জন্য।

প্রেসিডেন্ট বাইডেনের ডেমোক্র্যাট দল যথেষ্ট ভোট না পেলে কংগ্রেসের দুই কক্ষেরই পূর্ণ নিয়ন্ত্রণ হারাতে পারে। সেক্ষেত্রে উভয় কক্ষই বিরোধী রিপাবলিকান দলের নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকি আছে।

তেমন হলে প্রেসিডেন্ট বাইডেনের জন্য কোনও কাজ করা খুব কঠিন হয়ে পড়বে। বিশেষ করে নতুন কোনও আইন সহজে পাস করতে গেলে বাইডেনের জন্য কংগ্রেসের দুই কক্ষেরই নিয়ন্ত্রণ পাওয়া জরুরি।

দুই দলের জন্যই ভোট আদায়ে পেনসিলভ্যানিয়া খুবই গুরুত্বপূর্ণ রাজ্য। এ রাজ্যে সিনেট নির্বাচনে খুব কম ব্যবধানে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই প্রার্থী- ডেমোক্র্যাট জন ফেটারম্যান এবং রিপাবলিকান মেহমেত ওজ।

তাদেরকে জিতিয়ে আনতেই সেখানে প্রচার চালাতে মাঠে নেমেছেন স্ব স্ব দলের তিন নেতা- ট্রাম্প, ওবামা এবং বাইডেন। এতেই বোঝা যাচ্ছে, মধ্যবর্তী এই নির্বাচনকে কতটা গুরুত্ব দিচ্ছেন নেতারা।

২০১৬ সালে এই পেনসিলভ্যানিয়াতে জয় পেয়েই ট্রাম্প পৌঁছে গিয়েছিলেন হোয়াইট হাউজে। আবার ২০২০ সালে এই রাজ্যেই জয়ী হয়ে হেয়াইট হাউজে গেছেন জো বাইডেনও।

আশঙ্কা করা হচ্ছে, এই মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট বাইডেনের দল হেরে যেতে পারে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ক্ষমতাসীনদের মধ্যবর্তী নির্বাচনে জয়ের ঘটনা খুব কমই আছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun