রংপুর সংবাদ » ইতিহাসে ভাষা আন্দোলনের প্রভাব ব্যাপক

ইতিহাসে ভাষা আন্দোলনের প্রভাব ব্যাপক


রংপুর সংবাদ ডেস্ক ফেব্রুয়ারী ২, ২০২১, ৮:২১ পূর্বাহ্ন
ইতিহাসে ভাষা আন্দোলনের প্রভাব ব্যাপক

বাঙালির ইতিহাসে ভাষা আন্দোলনের প্রভাব ব্যাপক। মূলত এই আন্দোলন ছিল পূর্ব পাকিস্তানে সংঘটিত রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলন। বাঙালির মৌলিক অধিকার রক্ষায় বাংলা ভাষাকে ঘিরে গণদাবিরই বহিঃপ্রকাশ ঘটে। পরে ভাষা আন্দোলনের পথ ধরেই সব আন্দোলন-সংগ্রামের ডালপালার বিস্তার হয়। আমাদের মহান মুক্তিযুদ্ধও এর ব্যতিক্রম নয়। ফলে ভাষা আন্দোলন বাঙালির ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায়।

ভাষা আন্দোলনের প্রভাব নিয়ে আহমদ রফিক বলেন, আমাদের জাতীয়তাবাদ ও বাঙালিয়ানার জোয়ার ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির মধ্য দিয়েই এসেছে। একুশের চেতনার প্রসারিত প্রভাব থেকেই ছয় দফা, ছাত্রদের ১১ দফা ও মওলানা ভাসানীর ১৪ দফা। এগুলোর সম্মিলিত ফলই হলো উনসত্তরের গণজাগরণ। এর পরিণামে একাত্তরের মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। তাই আমি সব সময় বলি, বায়ান্নর ভাষা আন্দোলন আমাদের মুক্তিযুদ্ধের সূতিকাগার।

আরেক ভাষাসংগ্রামী অধ্যাপক ফুলে হুসেন বলেন, রাষ্ট্রভাষা আন্দোলনকে ভিত্তি করেই বাংলাদেশের উৎপত্তি। আমাদের জাতীয়তাবোধের সবকিছুই শিখেছি ভাষা আন্দোলন থেকে। আমরা বাঙালি, বাংলা ভাষায় কথা বলি, আমাদের দেশ বাংলাদেশ-এসব বোধ এ আন্দোলন থেকেই পাওয়া। ভাষা আন্দোলন থেকেই উৎসারিত সব মন্ত্র।

ভাষা আন্দোলন আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ। ভাষা আন্দোলন-পরর্বর্তী সময়ে বাঙালিয়ানার যে জোয়ার আসে, সেটাই আমাদের জাতীয়তাবোধের জন্ম দেয়। আর এই জাতীয়তাবোধের উৎসারিত চেতনা থেকেই আমরা এখনো সব আন্দোলন-সংগ্রামে প্রেরণা পাই। শোষণের বিরুদ্ধে, নির্যাতনের বিরুদ্ধে, দাবি আদায়ের সংগ্রামে আমাদের উজ্জীবিত করে ভাষা আন্দোলনের স্মৃতি