1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কমবে ভোজ্যতেলের দাম: বাণিজ্য সচিব - রংপুর সংবাদ
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন

কমবে ভোজ্যতেলের দাম: বাণিজ্য সচিব

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : রবিবার, ২৬ জুন, ২০২২

নিউজ ডেস্কঃআন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমে আসায় দেশের বাজারেও দাম কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। রোববার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কিছুটা কমে আসায় দেশেও ভোজ্যতেলের দাম দু-এক দিনের মধ্যে কমানোর সিদ্ধান্ত হতে পারে। এই সপ্তাহের মধ্যে এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করা হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমে গেছে। আগামী দু-এক দিনের মধ্যে একটা সুখবর আসতে পারে। আশা করছি, তেলের দাম কমবে। এখন সেই হিসেব নিকেশ করা হচ্ছে। ট্যারিফ কমিশন তেল রিফাইনারি শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে আমাদেরকে জানালে তারপর আমরা জানাতে পারবো কত টাকা কমবে। তবে তেলের দাম কমবে।

 

ডলারের দাম বাড়ায় ভোজ্যতেলের দামে বেশি প্রভাব নাও পড়তে পারে বলেও জানিয়ে তিনি জানান, এই তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে। সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে তবে দেশে আবার ডলারের দামও বেড়েছে, সেটাও মাথায় রাখতে হবে। এই দুইটি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

তপন কান্তি ঘোষ বলেন, সম্প্রতি যেসব দেশ এলডিসি থেকে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে, সেসব দেশের সফল উত্তোরণের জন্য নানাবিধ বাণিজ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ববাণিজ্য সংস্থার সহযোগিতা থাকবে বলে সিদ্ধান্ত হয়েছে।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun