1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
লালমনিরহাটে তিস্তা-ধরলায় পানি কমছে, ভাঙন অব্যাহত - রংপুর সংবাদ
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:২৬ পূর্বাহ্ন

লালমনিরহাটে তিস্তা-ধরলায় পানি কমছে, ভাঙন অব্যাহত

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২

 

লালমনিরহাট প্রতিনিধি;তিস্তা ও ধরলা নদীর পানি কমতে শুরু করায় লালমনিরহাটে বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় নদীর পানি  কমে তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ৬০ সেন্টিমিটার নিচ দিয়ে ও ধরলার পানি শিমুলবাড়ি পয়েন্টে বিপদসীমার ৬১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে অভ্যন্তরীণ নদ-নদীর পানি এখনো বাড়ছে।

জেলার হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারি ও সদর উপজেলার ১৯টি পয়েন্টে ভাঙন অব্যাহত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় শতাধিক বসতবাড়ি তিস্তা ও ধরলার গর্ভে বিলীন হয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান। তবে ভাঙনরোধে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে বলে জানান তিনি।

এদিকে, বন্যায় জেলার পাটগ্রাম, হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারি ও সদর উপজেলার নদীবেষ্টিত ১৬টি ইউনিয়নের প্রায় সাড়ে ৯ হাজার পরিবারের ৫১ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এসব এলাকায় আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হলেও মানুষ এখনো সেখানে ওঠেনি।

কিছু মানুষ উঁচু স্থান ও বাঁধের উপর আশ্রয় নিয়েছেন। পানি ওঠায় জেলার ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দুর্গত এলাকায় শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংকট এবং স্যানিটেশনসহ নানা সমস্যা দেখা দিচ্ছে। চরাঞ্চলের রাস্তাঘাট ভেঙে যাওয়ায় নৌকায় চলাচল করছে প্রায় ২৫ হাজার মানুষ।

এছাড়াও বন্যা আক্রান্ত পাঁচটি উপজেলার নিম্নাঞ্চলের ৬ হাজার ৯২ হেক্টর জমির আউশ ধান, পাট, বাদাম, তিল, কাউনসহ উঠতি ফসল পানিতে তলিয়ে গেছে। অসংখ্য পুকুরের মাছ ভেসে গিয়ে মাছ চাষিরা হয়েছেন সর্বশান্ত।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun