রংপুর সংবাদ » উন্নয়নের কথা বলে যে পতন হয়, ইয়াহিয়া-আইয়ুব বড় উদাহরণ: ড. কামাল

উন্নয়নের কথা বলে যে পতন হয়, ইয়াহিয়া-আইয়ুব বড় উদাহরণ: ড. কামাল


রংপুর সংবাদ ডিসেম্বর ২৮, ২০১৯, ৯:৪৬ অপরাহ্ন
উন্নয়নের কথা বলে যে পতন হয়, ইয়াহিয়া-আইয়ুব বড় উদাহরণ: ড. কামাল

নিজস্ব প্রতিবেদকঃ

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, দেশের মানুষ অন্ধ না, দেশের মানুষের বিচার করার ক্ষমতা আছে। সংবিধান অনুযায়ী দেশ চলছে না। সরকারের পক্ষ থেকে যে উন্নয়ন্ন উন্নয়ন বলা হচ্ছে কিন্তু কত ঋণের বোঝা বাড়াছে? কত টাকা বিদেশে পাচার হচ্ছে? তারা উন্নয়নের দাবি করছে সেটা করুক কিন্তু এসব ব্যাপারে সচেতন নাগরিক হিসেবে আমাদের জবাবদিহিতা চাওয়ার অধিকার রয়েছে।  

তিনি বলেন, আমরা বয়স্ক লোক আইয়ুব খানের আমল দেখেছি, তার উন্নয়নের বক্তব্য শুনতে শুনতে আইয়ুব খানের পতনও দেখেছি।

এই উন্নয়নের কথা বলে বলে যে পতন হয় এর সবচেয়ে বড় উদাহরণ ছিল ইয়াহিয়া খান ও আইয়ুব খান এর সময়। যারা সবসময় এধরণের উন্নয়নের কথা বলেন, তারা এসব ভুলে যান।

রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয়  সমাজতান্ত্রিক দল-জেএসডির কেন্দ্রীয় কাউন্সিল উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

ড. কামাল বলেন, পাকিস্তান আমলে যে ধরনের স্বৈরশাসক ছিল এবং তাদের পেছনে যে বৃহৎ ক্ষমতা ছিল তাতে কেউ ভাবতে পারেনি যে আমরা স্বাধীন হতে পারব। আমাকে তখন বলা হয়েছিল যে দেখেন আপনারা বাঙালিরা কাল্পনিক চিন্তা করেন। তিনি বলেন, বাংলার মানুষ অসম্ভবকে সম্ভব করতে পারে। তাই নিরাশ হওয়ার কোন কারণ নেই।

আমি লক্ষ্য করেছি সবাই একটা পরিবর্তন চাচ্ছে। পরিবর্তনের প্রয়োজন আছে। আমি বিশ্বাস করি আপনারা এখান থেকে গিয়ে সবাই পরিবর্তনের সৈনিক হিসেবে কাজ শুরু করবেন। আমি বলবো যারা সরকারে আছেন ও তাদের সমর্থক তারা এরকম দাবি করে, মনে করবেন না মানুষ অন্ধ, দেশের মানুষের মধ্যে বিচার করার ক্ষমতা নেই।

কামাল হোসেন বলেন, আমি সবার কাছে বলছি যে কয়েকটি অনুষ্ঠানকে নির্বাচন বলে চালানো হয়েছিলো সেটাকে নির্বাচন হিসেবে আমরা মেনে নিতে পারি না।