1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
বিশ্বে খাদ্য সংকটের জন্য রাশিয়া দায়ী: ইউরোপীয় কমিশন - রংপুর সংবাদ
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৬:১৭ পূর্বাহ্ন

বিশ্বে খাদ্য সংকটের জন্য রাশিয়া দায়ী: ইউরোপীয় কমিশন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ জুন, ২০২২

 

নিউজ ডেস্ক;
বিশ্বজুড়ে খাদ্য ও ভোজ্য তেলের সংকটের জন্য এককভাবে রাশিয়াকে দায়ী করেছে ইউরোপীয় কমিশন। সংস্থাটির অভিযোগ, রাশিয়ার অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের কারণে চরম দারিদ্র্যসীমার মুখে পড়েছে বিশ্বের কোটি কোটি মানুষ।

মস্কোর কারণেই বিশ্বজুড়ে তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে বলে অভিযোগ করে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট চার্লস মাইকেল বলেন, ইউক্রেন থেকে খাদ্য রপ্তানিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ক্রেমলিন।

 

তবে এই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। ইইউ এর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করেছেন তিনি।

এদিকে, ৬১ জন মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। অন্যদিকে, রাশিয়ার দুটি ও বেলারুশের একটি ব্যাংকের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত গৃহহীন হয়েছে ১ কোটি ২৮ লাখ মানুষ। বাস্তুচ্যুত নারী ও শিশুদের একটি অংশ মানবপাচারের শিকার হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি।

এদিকে, আজোভস্তাল ইস্পাত কারখানায় নিহত ইউক্রেনীয় যোদ্ধাদের মরদেহ ডিএনএ পরীক্ষা করে হস্তান্তর শুরু করেছে রাশিয়া।

ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বলছে, সেভেরোদনেতস্কের অর্ধেকেরও বেশি অংশ রাশিয়ার দখলে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, রুশ সেনারা সংখ্যায় বেশি হলেও সেভেরোদনেতস্ক রক্ষার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইউক্রেনীয় সেনারা। লিসিকাঙ্কস ও সেভেরোদনেতস্ক শহরের পতন হলে পুরো লুহানস্কের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে চলে যাবে।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun