1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
ভোজ্যতেলের অস্থিরতার মধ্যেই ঝাঁঝ বাড়ছে পেঁয়াজের - রংপুর সংবাদ
শুক্রবার, ২০ মে ২০২২, ০৬:০৯ পূর্বাহ্ন

ভোজ্যতেলের অস্থিরতার মধ্যেই ঝাঁঝ বাড়ছে পেঁয়াজের

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২

স্টাফ রিপোর্টারঃ
রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার বাজারে ভোজ্যতেলের অস্থিরতা এখনো কাটেনি। এর মধ্যেই বেড়েছে পেঁয়াজের দাম। ভারত থেকে আমদানি বন্ধ থাকায় পেঁয়াজের দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের। এছাড়া বৃষ্টির অজুহাতে বেড়েছে সবজির দামও।

বাড়তি দামের পর বেশ কিছুদিন ধরে বাজারে ভোজ্য তেলের সংকট। তার ওপর কয়েক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ১৪ থেকে ১৫ টাকা।

রাজধানী ঢাকায় সপ্তাহের ব্যবধানে বেড়েছে পেঁয়াজের দাম। কেজিতে ৫ টাকা বেড়ে ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। বাড়তি দামের জন্য ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধের কথা জানিয়েছে বিক্রেতারা।

তিন চার দিন আগেও হিলি স্থলবন্দরে আমদানি করা পেঁয়াজ পাইকারী বিক্রি হয়েছে ১৪ থেকে ১৫ টাকা কেজি দরে। এখন তা বিক্রি হচ্ছে ৩০ টাকায়। একই অবস্থা বেনাপোল, যশোর, রাজশাহীসহ দেশের সব বাজারে।

ভারত থেকে আমদানি বন্ধ ও বৈরি আবহাওয়ার কারণে পেঁয়াজের দাম বাড়ছে বলে দাবি ব্যবসায়ীদের।

চট্টগ্রামে ঈদের পর তেল, পেঁয়াজের পাশাপাশি বেড়েছে সাবান, গুঁড়ো দুধসহ বিভিন্ন নিত্যপন্যের দাম। ডজন প্রতি প্রায় ১৫ টাকা বেড়েছে ডিমের দাম। টানা বৃষ্টিতে বেশিরভাগ সবজির দাম কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

বরিশালের বাজারে সয়াবিন তেল নেই বললেই চলে। এদিকে গত দুই সপ্তাহের ব্যাবধানে পেঁয়াজের দাম খুচরা বাজারে প্রতি কেজিতে বেড়েছে ২৫ টাকা। বগুড়ায় কেজিতে ২০ টাকা দাম বেড়েছে কাঁচা মরিচের।

খুলনায় সয়াবিন তেলের পাশাপাশি বেড়েছে কাঁচা মরিচ, পেঁযাজ, রসুনের দাম। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত বাজার তদারকির দাবি জানিয়েছেন ক্রেতারা।

এদিকে, ছুটির দিনে রাজধানীর বাজারগুলোয় ভোজ্যতেলের সরবরাহ কিছুটা স্বাভাবিক হলেও খোলা সয়াবিন ও পাম তেল বাড়তি দামেই বিক্রি হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের। এদিকে, সপ্তাহের ব্যবধানে বেড়েছে পেঁয়াজের দামও।

ভোজ্যতেলের সঙ্কট কাটতে শুরু করেছে রাজধানীর বাজারগুলোয়। বিভিন্ন খুচরা বাজারে এখন বোতলজাত সয়াবিন তেল নিয়মিত সরবরাহ করছে উৎপাদক প্রতিষ্ঠানগুলো।

৫ লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৮৫ টাকায়। আর ১ লিটার বোতলের দাম ১৯৮ টাকা। তবে এখনো সঙ্কট রয়েছে খোলা সয়াবিন ও পাম তেলের। বিক্রিতে মানা হচ্ছে না সরকার নির্ধারিত দাম।

এছাড়া বেড়েছে ফার্মের মুরগির দামও। ডিমের দাম হালিতে প্রায় ৪ থেকে ৫ টাকা বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছে বিক্রেতারা।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun