1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপক্ষের পদত্যাগ - রংপুর সংবাদ
শুক্রবার, ২০ মে ২০২২, ০৭:০৮ পূর্বাহ্ন

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপক্ষের পদত্যাগ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ৯ মে, ২০২২

স্টাফ রিপোর্টারঃ
অর্থনৈতিক সংকট ও সরকারবিরোধী গণবিক্ষোভের মুখে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। সেইসাথে পদত্যাগ করতে শুরু করেছেন মন্ত্রীসভার সদস্যরা।

এর আগে বিক্ষোভকারীদের সাথে সরকারপন্থীদের সংঘর্ষ হওয়ায় কারফিউ জারি করা হয়েছে শ্রীলঙ্কাজুড়ে। পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত কারফিউ জারি থাকবে। কলম্বোতে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট কার্যালয়ের সামনে সংঘর্ষের সময় ২০ জন আহত হয়েছে।

 

স্থানীয় একটি হাসপাতাল জানিয়েছে, সোমবারের সহিংসতায় অন্তত ৭৮ জন আহত হয়েছে। সহিংসতা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিক্ষোবকারীদের ওপর সরকার সমর্থকরা হামলা চালালে পরে তা সহিংসতায় রূপ নেয়।

রোববার দেশটির নেতৃস্থানীয় সংবাদ ওয়েবসাইট কলম্বো গেজেট জানিয়েছিলো চলতি সপ্তাহে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে পারেন।বিক্ষোভ শুরুর পর প্রথম জনসম্মুখে এসে তোপের মুখে পড়েন মাহিন্দা।

রোববার আনুরাধাপুরায় এক বৌদ্ধ মন্দির পরিদর্শনে যান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। সেখানে গিয়ে বিক্ষোভকারীদের তোপের মুখে পড়েন তিনি।

প্ল্যাকার্ড হাতে মাহিন্দার পদত্যাগের দাবি জানান বিক্ষোভকারীরা। বেশ কয়েকটি গুরুতপূর্ণ সড়ক বন্ধ করে দেয় তারা। বিক্ষোভকারীদের আচরণ হুমকি সরূপ ছিলো- বলে জানায় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শ্রীলঙ্কা জুড়ে চলছে আবারও জরুরি অবস্থা। বিক্ষোভ দমাতে শুক্রবার এই সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। পাঁচ সপ্তাহে দ্বিতীয়বারে মতো জরুরি অবস্থা জারি করা হয়। তারপরও থেমে নেই বিক্ষোভ।

এদিকে, অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের মুখে পদ ছাড়ার চাপে পড়েন মাহিন্দা। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, শুক্রবারের বিশেষ মন্ত্রিসভার বৈঠকে, বড় ভাই মাহিন্দাকে পদ ছাড়তে অনুরোধ করেন গোতাবায়া।

রোববার কলম্বো গেজেটের এক প্রতিবেদন জানিয়েছিল, চলতি সপ্তাহে মাহিন্দা পদত্যাগ করতে পারেন। নতুন মন্ত্রিসভা গঠনের পথ তৈরিতে এই পদক্ষেপ নিতে পারেন তিনি।
এদিকে, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক শ্রীলঙ্কাকে ১০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun