1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
আলুর ন্যায্য মূল্য নিশ্চিতের দাবিতে রংপুরে মহাসড়কে আলু ফেলে অবরোধ - রংপুর সংবাদ
শুক্রবার, ২০ মে ২০২২, ০৬:৫৬ পূর্বাহ্ন

আলুর ন্যায্য মূল্য নিশ্চিতের দাবিতে রংপুরে মহাসড়কে আলু ফেলে অবরোধ

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

 

নিজস্ব প্রতিবেদকঃ দেশের সবচেয়ে বেশী আলু উৎপাদনকারী এলাকা হিসেবে খ্যাত রংপুরে আলুর ন্যায্য মুল্য নিশ্চিত করা এবং বিদেশে রপ্তানির ব্যবস্থা করে আলু চাষিদের পুজি রক্ষার দাবিতে  রংপুর মহানগরীর মাহিগজ্ঞ সাতমাথায় রংপুর কুড়িগ্রাম লালমনিরহাট মহাসড়কে আলু ফেলে দিয়ে প্রতিবাদ জানিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে আলু চাষিরা।
এর আগে আজ সোমবার দুপুর ১২ টার দিকে শত শত আলু চাষি রংপুর নগরীর মাহিগজ্ঞ সাতমাথা এলাকায়  রংপুর কুড়িগ্রাম লালমনিরহাট মহাসড়কে শত শত বস্তা আলু ফেলে দিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। দেড় ঘন্টা ব্যাপি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করায় রংপুর কুড়িগ্রাম লালমনিরহাট মহাসড়কে সকল যান চলাচল বন্ধ হয়ে যায়।
সেখানে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন আলু চাষি মে াজাম্মেল হক , আফতাব উদ্দিন , সাহেব আলী সহ অন্যান্য কৃষকরা। সমাবেশে আলু চাষিরা অভিযোগ করেন চলতি মৌসুমে রংপুরে রেকর্ড পরিমান আলু উৎপাদিত হয়েছে। কিন্তু কোল্ডপ স্টোরেজ ভাড়া বৃদ্ধি সহ আলুর দাম আশংকাজনক কমে যাওয়ায় তাদের উৎপাদিত আলু পানির দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে। তারা জানায় এক কেজি আলু উৎপাদন করতে খরচ পড়েছে ১১ থেকে ১৩ টাকা সেই আলু বিক্রি করতে হচ্ছে ৮ থেকে ৯ টাকা কেজিতে। ফলে তাদের উৎপাদন খরচ উঠছেনা উল্টো চড়া সুদে ঋন নিয়ে সেই ঋনের টাকা পরিশোধ করতে পারছেনা। তার উপর পরিবার পরিজন নিয়ে মানবেতর ভাবে দিন কাটছে তাদের। আলু চাষিরা বিদেশে আলুর ব্যাপক চাহিদা থাকা সত্বেও আলু বিদেশে রফতানীর কার্যকরী ব্যবস্থা নেয়া হচ্ছেনা। এমনি অবস্থায় জরুরী ভিত্তিতে বিদেশে আলু রপ্তানী করার সুযোগ তৈরী করা হলে এই লোকসান থেকে রক্ষা পাবেন তারা। পরে পুলিশের উর্ধতন কর্মকর্তারা এসে তাদের দাবি যথাযথ কতৃপক্ষকে জানাবেন আশ্বাস দিলে দুপুর ২ টার দিকে আলু চাষিরা অবরোধ তুলে নেয়।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun