রংপুর সংবাদ » নানা আয়োজনের মধ্যদিয়ে গাইবান্ধায় বড়দিন পালিত

নানা আয়োজনের মধ্যদিয়ে গাইবান্ধায় বড়দিন পালিত


রংপুর সংবাদ ডিসেম্বর ২৫, ২০১৯, ৫:৪৪ অপরাহ্ন
নানা আয়োজনের মধ্যদিয়ে গাইবান্ধায় বড়দিন পালিত

গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ি, সাপমারা, রাজাহার, কামাদিয়াসহ অন্যান্য সাঁওতাল নৃ-গোষ্ঠী অধ্যুষিত খ্রিষ্টান পল্লীগুলোতে আনন্দ উৎসবের মধ্যদিয়ে বুধবার (২৫ডিসেম্বর) বড়দিন পালিত হয়।

এ উপলক্ষ্যে মঙ্গলবার রাতে আদমপুর মিশনে চার্চে কেক কেটে প্রভু যিশু খ্রিষ্টের জন্মদিন পালন কর্মসূচীর করা হয়। বুধবার সকালে গীর্জায় বিশেষ প্রার্থনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া জয়পুর ও মাদারপুরসহ অন্যান্য গ্রামের গীর্জাতেও অনুরুপভাবে কেক কাটা, নাচগান ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে এ পবিত্র দিনটি পালন করা হয়।

দিনটি উপলক্ষে আদিবাসীদের বাড়িতে বাড়িতে খাওয়া দাওয়া, নতুন কাপড় চোপড় পড়া এবং আত্মীয়-স্বজনের বাড়িতে বাড়িতে যাতায়াতের উৎসবের অংশ ছিল। এছাড়া দিনটি উপলক্ষে বাড়িঘর পরিস্কার পরিচ্ছন্নভাবে নিকানো পোচানো এবং দেয়ালে ও উঠোনে আলপনা অংকন করা হয়। এভাবেই গোবিন্দগঞ্জ উপজেলার ৩ সহস্রাধিক খ্রীষ্ট ধর্মীয় মানুষ এ উৎসবে অংশ নেয়।

এছাড়া গাইবান্ধা পৌর শহরের পুরাতন হাসপাতাল লেনে সকালে কেক কেটে বড়দিন পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, সদর থানার অফিসার ইনচার্জ খান মো. শাহরিয়ার, র‌্যাবের ভারপ্রাপ্ত এফএসডিএডি মো. নিয়ামুল হক, সমাজসেবক ওয়াজিউর রহমান রাফেল, খৃষ্টান সম্প্রদায়ের সদস্য অভিজিত দাস ববি, জয়ন্তি দাস, পপি দাস প্রমুখ।