রংপুর সংবাদ » ৫০ বছরের দলিল কৃত জমিকে লীজ বানানোর অভিযোগ

৫০ বছরের দলিল কৃত জমিকে লীজ বানানোর অভিযোগ


রংপুর সংবাদ জানুয়ারী ১২, ২০২১, ১০:৩০ অপরাহ্ন
৫০ বছরের দলিল কৃত জমিকে লীজ বানানোর অভিযোগ

সাইদুল ইসলাম,কাউনিয়া প্রতিনিধি। রংপুরের কাউনিয়া উপজেলার বালা পাড়া ইউনিয়নের তালুক শাহবাজ এলাকায় ৫০ বছরের দলিলকৃত উঠেছে কাউনিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাকিবুজ্জামানের বিরুদ্ধে। শুধু তাই নয় সহকারী এই কমিশনার (ভূমি) জমির মালিক ও তার পরিবারের সদস্য নানা ভাবে হয়রানী করে আসছেন। জেলা প্রশাসক বরাবর আবেদনকৃত কাগজ ও ভূক্তভোগী পরিবার জানা যায়, সম্পত্তি বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত গেজেট এর ক ও খ তালিকাভুক্ত হয়েছে । এ বিষয়ে নম্বর ৩৩/ ৩৪১৪ ১৫ এর আলোকে অর্পিত ট্রাইব্যুনালে একটি মামলা চলমান আছে যাহারা নম্বর ২০৯/১৩ ইং ।
ভুক্তভোগী রংপুরের কাউনিয়া উপজেলার মৃত বজলার রহমানের ছেলে আশরাফুল হাবিব তুষার তুষার জানান, বর্তমানে কাউনিয়ার সহকারী কমিশনার ভূমি ৩৬ বছরের বকেয়া লীজমানি একসাথে প্রদান করার জন্য চাপ প্রয়োগ করে আসছেন তারা চাপের কারণে সকল প্রকার কাগজপত্র তার সামনে দাখিল করা হয় তাও তিনি মানেননি দেননি আত্মপক্ষ সমর্থনের সুযোগ।
এদিকে ভূক্তভোগী পরিবার রংপুর জেলা প্রশাসক বরাবরে আবেদন জানান,গত ২৩ ১১ ২০২০ ইং তারিখে এসিল্যান্ড বরাবর আবেদন করেন আবেদনপএ এসিল্যান্ড বলেন নথি নাই ২ নং রেজিঃযাতে নাম খামারের মধ্যে ২ ৩ জন শ্রমিক নিয়ে কাজ শুরু করেন এসময় ভূমি অফিসের লোকজন তাকে নানাভাবে ভয়ভীতি দেখায় এতে তিনি ও পুরো পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন সমাধান চেয়ে উপজেলা নির্বাহি কর্মকর্তা বরাবরে আবেদন দেওয়া হলেও সহকারী কমিশনার ভূমি নানাভাবে হুমকি দেয় বলেও জানাগেছে।
এ ব্যাপারে কাউনিয়া সহকারী কমিশনার (ভূমি) রাকিবুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, লিজমানি প্রতি বছর পরিশোধ করার নিয়ম থাকলেও তারা আইন ভঙ্গকরে ৩৬ বছর থেকে কোন লীজমানি পরিশোধ করেনি , লিজমানি পরিশোধ করতে বলায় আমার বিরুদ্ধে অভিযোগ দিচ্ছেন।
তিনি আরো জানান, অভিযোগকারীর পাশেরজন লীজের টাকা পরিশোধ করেছেন তিনি নিজের টাকা পরিশোধ বিলম্ব করেছেন তাই সরকারি নিয়ম অনুযায়ী যা হওয়ার তাই হবে।