1. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
রংপুরে শেষের পথে করনো টিকা, চলবে সর্বোচ্চ ৫ দিন | রংপুর সংবাদ
রবিবার, ১৬ মে ২০২১, ০৩:২৭ পূর্বাহ্ন

রংপুরে শেষের পথে করনো টিকা, চলবে সর্বোচ্চ ৫ দিন

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : সোমবার, ৩ মে, ২০২১
  • ১৩

রংপুরে করোনার টিকা শেষের পথে। যে হারে টিকা গ্রহণ চলছে তা অব্যাহত থাকলে টিকা চলবে সর্বোচ্চ ৪ থেকে ৫ দিন। স্বাস্থ্য বিভাগের কাছে রয়েছে মাত্র ৪০ হাজার টিকা। সময় মত টিকা না এলে প্রথম ডোজের টিকা যারা নিয়েছেন তাদের মধ্যে ৩ লাখ মানুষ দ্বিতীয় ডোজের টিকা কবে নাগাদ পাবেন এ নিয়ে রয়েছে তাদের মাঝে চরম অনিশ্চয়তা। তবে স্বাস্থ্য বিভাগ বলছে এ নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নেই সময় মত বাদবাকি টিকা চলে আসবে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য অফিস সূত্রে জানা গেছে, রংপুর বিভাগে করোনার টিকা এসেছে ৯ লাখ। এ পর্যন্ত করোনা টিকা গ্রহণ করেছেন ৮ লাখ ৫৯ হাজার ৬৫৪ জন। এর মধ্যে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৫ লাখ ৯৬ হাজার ৯৫২ জন। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৫৮ হাজার ৪১ জন। মহিলা ২ লাখ ৩৪ হাজার ৯১১ জন। দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ২ লাখ ৬২  হাজার ৭০২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭০ হাজার ৫৩৩ জন এবং মহিলা ৯২ হাজার ১৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ১০ হাজার ৯৫৮ জন। এর মধ্যে পুরুষ ৬ হাজার ৭৪৩ জন এবং মহিলা ৪ হাজার ২২৫জন। গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকা প্রদান শুরু হলে প্রথম দিকে টিকা গ্রহণকারীর সংখ্যা অনেক বেশি ছিল। মাঝখানে কমেছিল। আবার গত কয়েকদিন থেকে টিকা গ্রহীতার সংখ্যা বেড়েছে। এ পর্যন্ত প্রথম ও দ্বিতীয় ডোজ মিলে টিকা দেয়া হয়েছে প্রায় ৮ লাখ ৬০ হাজার। সেই হিসেবে ৯ লাখের মধ্যে টিকা রয়েছে মাত্র ৪০ হাজার।

গত ২৪ ঘণ্টায় টিকা গ্রহণকারীর সংখ্যা ছিল প্রায় ১১ হাজার জন। টিকা গ্রহণের এই ধারা অব্যাহত থাকলে টিকা চলবে আর ৪ থেকে ৫ দিন। এদিকে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা মিলে মোট টিকার প্রয়োজন ১২ লাখ। প্রথম  ও দ্বিতীয় ডোজের পরিসংখ্যান অনুযায়ী এখনো ৩ লাখ টিকা কম রয়েছে। এই টিকা কবে নাগাদ আসবে তার কোন নিশ্চয়তা নেই।

তবে স্বাস্থ্য বিভাগ মনে করছে যথা সময়ে টিকা চলে আসবে। অপরদিকে রংপুর বিভাগের সাড়ে ৮  লাখের বেশি মানুষকে টিকা দেয়া হলেও পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে মাত্র ৮২ জনের।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী বলেন, প্রথম ডোজের টিকা দেয়ার পরে ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজের টিকা দেয়ার নিয়ম। বাংলাদেশ সরকার ভারত ছাড়াও অন্য দেশের সাথে দ্রুততম সময়ে টিকা আনার চেষ্টা করছেন। আশা করি সময়মত সবাই টিকা দিতে পারবেন।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun