শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন

৫৭ লাখ দরিদ্র পরিবারের সঞ্চয় ৮ হাজার কোটি টাকা

রংপুর সংবাদ
  • প্রকাশের সময়ঃ শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

স্টাফ রিপোর্টারঃদেশের ৫৭ লক্ষ দরিদ্র পরিবার নিজেদের সঞ্চয়ে, এখন ৮হাজার কেটি টাকার মালিক। তাদের নিয়ে গড়া পল্লী সঞ্চয় ব্যাংকের তহবিলে গত চার বছরে জমেছে এই টাকা। যা কাজে লাগছে দারিদ্র বিমোচন আর টেকসই উন্নয়নে। 

দরিদ্রমানুদের সমিতিবদ্ধ করে সঞ্চয়ে উৎসাহী করে, এই ব্যাংকের মধ্য দিয়ে তৈরি হচ্ছে, ক্ষুদ্র উদ্যোক্তা। সঞ্চয়ের পাশাপশি বিনিয়োগের জন্য সমিতির সদস্যরা তহবিল থেকে ৫% সুদে ঋণ নিয়ে হচ্ছেন সাবলম্বী বাড়াচ্ছেন আয়।

দেশের গ্রামীণ দরিদ্র মানুষদের সমিতিবদ্ধ করে সরকার গড়ে তুলেছে একটি চমৎকার ব্যাংক। যার মালিক ৫৭ হাজার দরিদ্র পরিবার। এখন আর বিপদে পড়ে উচ্চসুদে ঋণ নেবার প্রয়োজন তো নেইই, নেই জমি-জিরাত, কিংবা গৃহপালিত পশুকে জামানত রাখার।

এই ব্যাংকের অধীনে প্রতিটি ইউনিয়ন ভিত্তিক গ্রামে সমিতিভুক্ত হলেই দরিদ্র মানুষ পেতে পারে ঋণ আর গড়ে তুলতে পারে সঞ্চয়। সঞ্চয়ে উৎসাহী করে তুলতে সদস্যদের জমানো টাকার সম পরিমাণ বোনস দিচ্ছে সরকার।

পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন বলেন, এই তহবিলের মাধ্যমে দরিদ্র পরিবারগুলোকে স্বাবলম্বী করাই প্রধান লক্ষ্য।

পল্লী সঞ্চয় ব্যাংকের ৪৯ ভাগের মালিক সমমিতির সদস্যরা আর বাকিটা সরকার। শতভাগ অনলাইন ভিত্তিক ব্যাংটি নিচ্ছে নতুন নতুন দারিদ্র বান্ধব আর উদ্যোক্তা বান্ধব সহজ কর্মসূচী। যা ভুমিকা রাখছে দেশের টেকসই উন্নয়নে।

Print Friendly, PDF & Email
এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © Rangpur Sangbad
Design & Develop By RSK HOST