রংপুর সংবাদ » প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর


রংপুর সংবাদ ডিসেম্বর ১৯, ২০১৯, ২:১২ অপরাহ্ন
প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক:

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়কে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন ।

 

তিনি বলেন, অভিবাসী কর্মীরা বিদেশ গিয়ে নির্যাতনের শিকার হলে, তার জন্য দায়ী রিক্রুটিং এজেন্সিসহ সংশিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

 

প্রধানমন্ত্রী বলেন, বিদেশে কর্মী পাঠানোর নামে প্রতারণা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া প্রবাসীদের বিমানবন্দরে হয়রানিমুক্ত রাখতে আলাদা ডেস্ক চালু করা হয়েছে বলেও জানান তিনি।

 

বৈধ চ্যানেলে কষ্টার্জিত অর্থ দেশে পাঠাতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনশক্তি রপ্তানির নির্বিঘ্ন করতে অভিবাসন ব্যবস্থাকে ডিজিটালাইজড করা হচ্ছে। অর্থ উপার্জনের লোভে সোনার হরিণ ধরতে প্রতারকদের খপ্পরে না পড়তে সংশ্লিষ্টদের পরামর্শ দেন তিনি।

 

তিনি বলেন, আমরা দেখেছি অনেকে যখন বিদেশে যায়, ঘর-বাড়ি জমি বিক্রি করে যায়। একবারে শুন্য হয়ে বিদেশে যায়। আর সেখানে গিয়ে যদি ধোঁকায় পড়ে একবারে নিঃস্ব হয়ে যায়। সেকারণে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তাদের সহজ শর্তে ঋণ প্রাপ্তি এবং বিদেশ থেকে ফেরার পর তারা যেন তাদের কর্মসংস্থান চালাতে পারে সে ব্যবস্থাও আমরা করেছি। সেই লক্ষ্যে আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক তৈরি করে দিয়েছি। যাতে ওই ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশ যেতে পারে, জমি বিক্রি করতে না হয়।

 

প্রধানমন্ত্রী বলেন, দক্ষ কর্মীর চাহিদা বিশ্বের সব দেশেই রয়েছে। দক্ষ যুবশক্তিকে দেশে-বিদেশে উন্নয়নের কাজে লাগিয়ে বাংলাদেশ তার সমৃদ্ধির পথে সফলতা অর্জন করবে।

 

এর আগে বুধবার (১৮ডিসেম্বর) ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই ই মেলে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে।