1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
দিনাজপুরে দুটি পেঁচা উদ্ধার - রংপুর সংবাদ
শুক্রবার, ২০ মে ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

দিনাজপুরে দুটি পেঁচা উদ্ধার

তাহেরুল আনাম দিনাজপুর
  • আপডেট সময় : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
  •  দিনাজপুরের সদরে একটি ঈগল পেঁচা ও একটি ল²ী পেঁচা উদ্ধার করা হয়েছে। গত দু’দিন ধরে সদরের শশরা ইউনিয়নের হুগলীপাড়া গ্রামের একটি লিচু বাগানের জন্য ব্যবহৃত জালে আটকে ছিল তারা।

শুক্রবার দুপুরে ওই এলাকায় ছবি তুলতে গিয়ে এই পেঁচাদুটি দেখতে পেয়ে উদ্ধার করেন কালেরকন্ঠ দিনাজপুর প্রতিনিধি এমদাদুল হক মিলন। এ সময় তার সাথে ছিলেন কালেরকন্ঠ শুভসংঘের সভাপতি রাসেল ইসলাম।

জানা যায়, শুক্রবার সকালে ছবি তোলার জন্য হুগলীপাড়া এলাকায় যান এই দুই সংবাদকর্মী। এ সময় ওই এলাকার জিল্লুর রহমান ও আবুল কালাম নামে দুই ভাইয়ের লিচু বাগানে টাঙিয়ে রাখিয়ে রাখা জালে দুটি পেঁচা ও একটি মাছরাঙ্গা পাখি আটকে থাকতে দেখতে পান। পেঁচাদুটি জাল থেকে নিজেদেরকে ছাড়িয়ে নিতে কিছু সময় পর পর চেষ্টা করছিল। এ সময় তারা জালটিকে নিচে নামিয়ে মটরসাইকেলের চাবি দিয়ে জাল ছিড়ে পেঁচা দুটিকে ও মাছরাঙ্গাটিকে উদ্ধার করেন। যদিও মাছরাঙ্গা পাখিটি মৃত অবস্থায় ছিল। এ সময় তারা পেঁচাদুটি অসুস্থ্য হওয়ায় সুস্থ্যতার জন্য বন বিভাগকে অবহিত করেন। পরে বন বিভাগের অধীনস্থ রামসাগর চিরিয়াখানার দেখাশোনার দায়িত্বে নিয়োজিত বাবুল রায় ঘটনাস্থলে গিয়ে পেঁচাদুটিকে নিজ আয়ত্বে নেন এবং চিকিৎসার জন্য প্রাণী সম্পদ কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করেন।
বাবুল রায় জানিয়েছেন, পেঁচাদুটিকে সুস্থ্যতার জন্য প্রাণীসম্পদ কর্মকর্তারা চিকিৎসা প্রদান করবে। এরপর প্রাণীদুটি সুস্থ্য হলে তাদেরকে অবমুক্ত করা হবে।

বন বিভাগ দিনাজপুর সদর উপজেলার কর্মকর্তা সাদেকুর রহমান বলেন, পেঁচা বর্তমানে বিলুপ্তপ্রায় একটি প্রাণী। যে দুটি পেঁচা উদ্ধার করা হয়েছে তার মধ্যে একটি ঈগল পেঁচা এবং আরেকটি ল²ী পেঁচা।

সাংবাদিক এমদাদুল হক মিলন বলেন, ছবি তোলার জন্য ওই বাগানের ভিতর দিয়ে যাওয়ার সময় আমরা পেঁচাদুটিকে দেখতে পাই এবং পরে সেগুলোকে উদ্ধার করি। স্থানীয় কয়েকজন নারী জানিয়েছেন যে পেঁচাগুলো দু’দিন ধরে ওই জালে আটকা ছিল বলে তারা দেখেছেন, কিন্তু কেউ উদ্ধারে এগিয়ে আসেননি।

 

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun