সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:৫৫ অপরাহ্ন

ঈদে মিলাদুন্নবী

রংপুর সংবাদ
  • প্রকাশের সময়ঃ শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

 

রংপুর সংবাদ ডেস্কঃঈদে মিলাদুন্নবী নবীর জন্মদিন হিসেবে মুসলমা ধর্মালম্বিদের মাঝে পালিত একটি উৎসব। মুসলিমদের মাঝে এ দিনটি বেশ উৎসবের সাথে পালন করতে দেখা যায়। আলোক সজ্জায় সজ্জিত করা হয় মসজিদ। এশা’র নামাজ আদায় করার পর শুরু হয় নবীর উপর দরূদ পাঠ।প্রতিটি মসজিদ থেকে ভেসে আসে দরুদের সেই মহিমান্বিত উচ্চারণ। সেইসাথে পবিত্র কুরআন ও হাদিসের আলোকে আলোচনা গুলোও।
তবে উৎসব নিয়ে ইসলামি পণ্ডিতদের মাঝে অনেক বিতর্ক রয়েছে। হিজরি বর্ষের তৃতীয় মাস রবিউল আউয়াল-এর বারো তারিখে এ উৎসব অনুষ্ঠিত হয়। বাংলাদেশি মুসলমানরা এই দিনকে ঈদ-এ-মিলাদুন্নবী বলে অভিহিত করেন। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুসলমানদের কাছে এই দিন নবী দিবস নামেও পরিচিত।হিজরী ৪র্থ শতাব্দীর মাঝামাঝি থেকে মিলাদুন্নবীর প্রচলন শুরু হয়। তবে এর মূল প্রর্বতক ছিল খলীফা আল মুয়িজ্জু লি-দীনিল্লাহ।
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে জানাযায় যে, মিশরে ঈদে মিলাদূন্নবী সেই সময়ে মুসলিম বিশ্বের অন্যত্র ছড়িয়ে পড়েনি। পরবর্তীতে যিনি ঈদে মিলাদুন্নবীকে মুসলিমবিশ্বের অন্যতম উৎসব হিসেবে প্রতিষ্ঠা করেছেন, তিনি হলেন, ইরাক অঞ্চলের ইরবিল প্রদেশের আবু সাঈদ কুকবুরী । সে হিসেবে অনুযায়ি, ৭ম হিজরী থেকেই আনুষ্ঠানিক মিলাদ উদযাপন শুরু হয়। মিলাদের উপর সর্বপ্রথম গ্রন্থ রচনা করে আবুল খাত্তাব ওমর ইবনে হাসান ইবনে দেহিয়া আল কালবী ।

Print Friendly, PDF & Email
এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © Rangpur Sangbad
Design & Develop By RSK HOST