রংপুর সংবাদ » কুড়িগ্রাম চরাঞ্চলে ভুট্টাচাষের কৃষকদের আগ্রহ বাড়ছে

কুড়িগ্রাম চরাঞ্চলে ভুট্টাচাষের কৃষকদের আগ্রহ বাড়ছে


রংপুর সংবাদ ডিসেম্বর ১৫, ২০১৯, ৪:২৪ অপরাহ্ন
কুড়িগ্রাম চরাঞ্চলে ভুট্টাচাষের কৃষকদের আগ্রহ বাড়ছে

কুড়িগ্রাম প্রতিনিধি:
কুড়িগ্রামের নাগেশ্বরী ভুরুঙ্গামরী ফুলবাড়ী উপজেলার দুধকুমর ফুলকুমর গঙ্গাধর সংকোষ কালজানি ধরলা ও রৌমারী রাজীবপুর চিলমারীর উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্রসহ ১৬ নদ-নদীর অসংখ্য শাখা নদীর দু পাড়ে অববাহিকায় জেগে উঠা এবং ধুসর চর সমুহে ভুট্টা চাষের উজ্জ্বল সম্ভাবনা থাকায় এ ভুট্টা চাষে ঝুঁকে পড়েছে চাষীরা।

অনেক কম ব্যয়ে অধিক লাভের আশায় এ বছর ব্যাপক হারে ভুট্টা চাষ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে রয়েছে ভালো ফলনেরও সম্ভাবনা। উৎপাদিত ফসলের নায্যমূল্য পেলে ভুট্টা চাষে তাদের আগ্রহ আরও বাড়বে বলে জানালেন চাষিরা।

জাতীয় খাদ্যের চাহিদা মেটাতে ধান ও গম, ডাল, বাদাম, মিষ্টি কুমরা, কলাবাগান ও শাক-সবজির পাশাপাশি হাইব্রিড জাতের ভুট্টা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। ভুট্টা চাষ করে চাষিরা লাভের স্বপ্ন দেখছেন।

নাগেশ্বরী উপজেলার নারায়নপুরের চরঝাউকুটি, চরবারোবিশ, অষ্টআশীর, মাঝিয়ালী, পাখিউড়া, আইড়মারী, ভেড়ামারা, কালাইয়েরচর, চৌদ্দঘুড়ি, কচাকাটার শৌলমারী, ধনীরামপুর, জালিরচর, বালারহাট, খলিলেরচর, নবারচর, কেদারের চর বিষ্ণুপুর, টেপারকুটি, চর পুটিমারি, চরটাপু, চর বালাবাড়ি, বল্লভেরখাসের চর ধারিয়ারপাড়, চর কৃষ্ণপুর, বেরুবাড়ির চর বেরুবাড়ি, রহমানেরকুটি, কালীগঞ্জের চরকাঠগিরি, সাহেবগঞ্জচর, চরবেগুনীপাড়া, নামাচর, নুনখাওয়ার ব্যাপরীরচর, কাপনারচর, চরফকিরগঞ্জ, চরনুনখাওয়া, চরপাটতলা, রায়গঞ্জের চরদামালগ্রাম, পাঁচমাথাচর, বামনডাঙ্গার চরলুছনী।

ভুরুঙ্গামরী উপজেলার আন্ধারিঝাড়ের চরধাউরারকুটি, চরবলদিয়া, পাইকেরছড়ার চর গছিডাঙ্গা, চর পাইকেরছড়া, সোনারহাটের চর আসামপাড়া, চর কান্দেরকুটি, কালিরহাট চর, মধ্যেরচর, মরানদীরচর, হাতিরবালার চর, কালিকুরারপাড়, শিলখুড়ির কাইয়েরচর, দণি ধলডাঙ্গাচর, ছাট গোপালপুরচর, চর ভুরুঙ্গামরীর চর ইসলামপুর ও বলদিয়ার চরসতিপুরী, চরমংলারকুটি, চর হ্যালোডাঙ্গাসহ রৌমারী উপজেলার চর শৌলমারীর ফুলকারচর, চর কাজাইকাটা, রাজীবপুর উপজেলার কোদালকাটির অসংখ্য চরাঞ্চলের বালুচরে ভুট্টা চাষাবাদকৃত সবুজ েেতর সমারোহ।

চর বিষ্ণুপুরের ভুট্টা চাষি আলহাজ্ব আব্দুল মজিদ ব্যাপারী বলেন, “এবার দুই একর জমিতে ভুট্টা চাষ করেছি। আশা করছি ভালোই ফলন হবে।” কৃষি অফিসের সহযোগিতা পেলে ফলন বাড়বে এতে আয়ের স্বপ্ন দেখছি। নারায়নপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবর রহমান বলেন, দ্বীপচর নারায়নপুরের অনেক চাষি উপজেলা কৃষি অফিসের আওতায় বিনামূল্যে ভুট্টা ও সার পেয়ে আনন্দে ভুট্টা চাষ করছেন। তিনি জানান, ‘ধান চাষে অনেক ব্যয় হয় তাই অতীতের তুলনায় আমাদের চরাঞ্চলে অনেক বেশি ভুট্টা চাষ হয়েছে এবং এতে খরচ কম এবং লাভও বেশী।’ একটি শঙ্কা উৎপাদিত ফসলের নায্যমূল্য নিয়ে। ভুট্টা চাষ করে সাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন অসহায় চাষিরা। েেতর ভালো অবস্থা দেখে তাদের মুখে হাসির ঝিলিক দেখা দিলেও প্রাকৃতিক বিরূপ প্রভাব নিয়ে সন্দিহানও তারা।

ভুট্টা চাষিরা অভিযোগ করেন, কৃষি বিভাগ থেকে ভুট্টা চাষের উপকরণ দিলেও সংশ্লিষ্ট বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ নিয়মিতভাবে তে পরিদর্শনে না আসায় পরামর্শের অভাবে সম্ভাবনাময় ভুট্টা চাষ নিয়ে শঙ্কিত তারা।

নাগেশ্বরী উপজেলা কৃষি কর্মকর্তা শামসুজ্জামান জানান, এ উপজেলার বালুচরে ডাল, বাদাম, মিষ্টি কুমরা, কলাবাগান ও শাক-সবজির পাশাপাশি ভুট্টাচাষের অগ্রাহ বাড়ছে চাষিদের ও ভুট্টা চাষ চলমান রয়েছে। চলতি মৌসুমে ভুট্টাচাষে ৪ হাজার হেক্টর জমিতে সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে ৩ হাজার হেক্টর জমিতে ভুট্টাচাষ হয়েছে।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের নয়টি উপজেলার বিভিন্ন চরাঞ্চলে ভুট্টাচাষে চাষিদের ব্যাপক অগ্রাহ বাড়ছে। যে কোন উপ-সহকারী কৃষি কর্মকর্তার বিরুদ্ধে সু-নিদিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়ার কথা জানান।