1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু, ২ মার্চ থেকে ক্লাস - রংপুর সংবাদ
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:০০ পূর্বাহ্ন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু, ২ মার্চ থেকে ক্লাস

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এই প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। ২ মার্চ থেকে ক্লাস শুরু হবে।

আগামী শিক্ষাবর্ষেও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে আগের মতোই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না।

 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালায় জানানো হয়েছে, এবার সব শিক্ষাপ্রতিষ্ঠানেই ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শুধু অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এ ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। যারা পুনর্নিরীক্ষণের আবেদন করবে, তাদেরও এ সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে। পুনর্নিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত।

পছন্দক্রম পরিবর্তনের সময় দেওয়া হবে আবেদনের তারিখ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত। আর ২৯ জানুয়ারি প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

৩০ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে আবারও ফিসহ আবেদন করতে হবে।

 

আগামী ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

আগামী ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।

এ সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর আগামী ২ মার্চ থেকে কলেজগুলোয় একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

নীতিমালায় আরও জানানো হয়েছে, ভর্তির জন্য অনলাইনের আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun