চলো স্বপ্ন ছুঁই' আয়োজন করলো জাতীয় নদী যুব সম্মেলন | রংপুর সংবাদ
  1. rkarimlalmonirhat@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : Manik Ranpur
  4. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
চলো স্বপ্ন ছুঁই' আয়োজন করলো জাতীয় নদী যুব সম্মেলন | রংপুর সংবাদ
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:৪৬ অপরাহ্ন



চলো স্বপ্ন ছুঁই’ আয়োজন করলো জাতীয় নদী যুব সম্মেলন

রংপুর সংবাদ
  • প্রকাশকালঃ শনিবার, ৩ অক্টোবর, ২০২০
  • ১১

রংপুর সংবাদ ডেস্কঃএকটি শিশুকে যদি গ্রামীণ দৃশ্য আঁকতে দেয়া হয় সে শুরুতে নদীর কথা ই চিন্তা করে।কারন বাংলাদেশ নদী মাতৃক দেশ।
কিন্তু নগরায়ন আর প্রয়োজনের তাগিদে যেভাবে আমরা নদ-নদীকে ধ্বংসের পথে ঠেলে দিচ্ছি তাতে আগামি প্রজন্মের কাছে নদী মাতৃক বাংলাদেশ হবে একটি রুপকথার গল্প মাত্র।

তাই নদ নদী রক্ষায় প্রতি বছর ২৭ শে সেপ্টেম্বর সারা বিশ্বে নদ-নদী রক্ষায় বিশ্ব নদী দিবস পালন করা হয়।
এবারের নদী দিবস ২০২০ উপলক্ষে “ক্লিন রিভার বাংলাদেশ”, “ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনাল” এবং রংপুর এর স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন “চলো স্বপ্ন ছুঁই”এর সম্মিলিত প্রচেষ্টায় রংপুর এ অনুষ্ঠিত হলো ” জাতীয় নদী যুব সম্মেলন-২০২০” এর ২য় পর্ব।

সচেতনতা মুলক র‍্যালি, পরিচ্ছন্নতা অভিযান, সংবর্ধনা,সাংস্কৃতিক আয়োজন এবং সেই সাথে যুব সমাজের জ্ঞান বিকাশে অভিজ্ঞ ব্যাক্তিদের সেমিনার সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সম্মেলন টি সফল করে সদস্যরা।

উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি কর্পোরেশন এর সম্মানিত মেয়র জনাব মোস্তাফিজার রহমান মোস্তফা।
সেই সাথে উপস্থিত ছিলেন রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এর প্রাক্তন উপাধ্যক্ষ জনাব মোঃরায়হান শরীফ,রংপুর রিয়েলস্টেট লিমিটেড এর সম্মানিত ব্যাবস্থাপনা পরিচালক জনাব মোঃহাসানুজ্জামান সরকার সহ আর বিভিন্ন গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন,”নদী আমাদের সম্পদ, তাই নদী রক্ষা করা আমাদের দায়িত্ব এবং কর্তব্য। কিন্তু এর জন্য মানুষের মাঝে সচেতনতা তৈরি করা অত্যন্ত জরুরি। সিটি কর্পোরেশন এর পাশাপাশি যুবক ছেলে মেয়েরা এরকম কিছু উদ্যোগ গ্রহন করেছে এতে আমি অত্যন্ত আনন্দিত। ইনশাআল্লাহ আমার পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। “

বাংলাদেশ বিশ্বের বুকে স্বল্প পরিসরের ছাপ্পান্ন হাজার বর্গমাইলের ছোট্ট দেশ।কিন্তু সেই তুলনায় দিনের পর দিন বাড়ছে জনসংখ্যা। আর এতে কলকারখানা ও বসতির প্রয়োজনে প্রতিনিয়ত দূষিত হচ্ছে নদ-নদী,ধ্বংস হচ্ছে মৎস সম্পদ,নষ্ট হচ্ছে স্বাভাবিক পরিবেশ সেই সাথে কোথাও কোথাও চলছে নদী ভরাটের তান্ডব।
কিন্তু সৌন্দর্যে বা প্রয়োজনে নদ-নদী আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই নদ-নদী কে ধ্বংসের হাত থেকে রক্ষা করতেই দেশ ব্যাপি কাজ করে যাচ্ছে “ক্লিন রিভার বাংলাদেশ “। পাশাপাশি তাদের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করে যাচ্ছে” ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনাল “এবং উত্তর বঙ্গের সনামধন্য স্বেচ্ছাসেবী সংগঠন ” চলো স্বপ্ন ছুঁই”

যুব সমাজ কে নিয়ে এসব উদ্যোগের কারন জানতে চাইলে ক্লিন রিভার বাংলাদেশ এর সম্মানিত সদস্য সচিব জনাব সোহাগ মহাজন বলেন,” দেশের যে কোন পরিস্থিতিতে যুব সমাজের অংশগ্রহণ প্রয়োজন। সেই সাথে আজকের যারা কিশোর কিশোরী তারাই আগামীর চালিকা শক্তি। এজন্য যুব সমাজ কে সচেতন ভাবে গড়ে তোলার প্রয়াসেই তাদের নিয়ে দেশের নদ-নদী রক্ষায় কাজ করছি আমরা।পাশাপাশি জ্ঞান মুলক বিভিন্ন সেমিনার এবং স্বেচ্ছাসেবীদের সংবর্ধনার আয়োজন করে চলেছি আমরা।”

সেই সাথে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন “চলো স্বপ্ন ছুঁই” এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহতাসিম আবশাদ জিসান,সহ-সভাপতি আবু সায়েম সরকার, সাধারণ সম্পাদক তানজিম আলম তাসিন সহ অন্যান্য সদস্যবৃন্দ।

সভাপতি মুহতাসিম আবসাদ জিসান বলেন,”বিশ্ব নদী দিবস কে কেন্দ্র করে ক্লিন রিভার বাংলাদেশ এবং ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনাল এর সাথে সম্মিলিত ভাবে রংপুরে এত বড় একটা সম্মেলনের আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।আমরা দেশের নদ-নদীর হারানো সৌন্দর্য আবার ফিরিয়ে আনতে সদা প্রস্তুত। ইনশাআল্লাহ আমাদের মত যুব সমাজ এর হাত ধরেই এগিয়ে যাবে আগামীর বাংলাদেশ। “

যুব সমাজের এই প্রচেষ্টা সফল হোক।নদ-নদী বাচলে বাচবে পরিবেশ, আমরা পাবো একটি সুস্থ-স্বাভাবিক জীবন।
এই উদ্যোমি যুবকদের দ্বারা সকলের কাছে পৌছে যাক নদী দিবস এর এবারের স্লোগান
“নদীময় তারুন্যের উচ্ছ্বাসে
বিকশিত হোক আগামীর বাংলাদেশ”।



সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ





© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ