1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কল ড্রপের ভোগান্তিতে বিটিআরসি চেয়ারম্যান নিজেই - রংপুর সংবাদ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
বিএনপির ৮০ ভাগ নেতা-কর্মী নির্যাতনের শিকার: মির্জা ফখরুল ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির আভাস বিএনপি নেতারা বহাল তবিয়তে ব্যবসা–বাণিজ্য করছেন: কাদের  ঈদযাত্রায় রেলপথে জোরদার হচ্ছে টহল-পাহারা আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা ও বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল আদিতমারী সীমান্তে গুলিবিদ্ধ আহত বাংলাদেশী যুবকের মৃত্যু রোজায় বেড়েছে দাম, খরচ যোগাতে ক্রেতার নাভিশ্বাস স্বাধীনতার ৫৩ বছরের মধ্যে ২৯ বছরই ছিল দুর্ভাগ্যের : প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন প্রধানমন্ত্রীর প্রশ্ন-যারা ভারতীয় পণ্য বর্জনের কথা বলছেন তাদের বউদের ভারতীয় শাড়ি কয়টা?

কল ড্রপের ভোগান্তিতে বিটিআরসি চেয়ারম্যান নিজেই

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ৬১ জন নিউজটি পড়েছেন

মোবাইল ফোনে কথা বলার সময় কল ড্রপের ভোগান্তিতে পড়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

তিনি বলেন, ‘ভোক্তা হিসেবে আমি এই (কল ড্রপ) ভোগান্তিতে আছি। এবং এটা নিয়ে আমার ভোগান্তিটা একটু বাড়তি, সেটা দায়িত্বের কারণে। ’

বৃহস্পতিবার বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

রমনায় বিটিআরসির কার্যালয়ে এ অনুষ্ঠান আয়োজিত হয়।

 

চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘কল ড্রপ সারা দেশের মোবাইলফোন ব্যবহারকারীর জন্য গুরুত্বপূর্ণ। গ্রামীণফোনকে দোষারোপ করতে হবে। কারণ জিপির কলড্রপটা সবচেয়ে বেশি ছিল। তবে অতিসম্প্রতি একটু কমেছে আমাদের চাপের কারণে। ’

বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘সারা দেশে থ্রি–জি সেবা পৌঁছাতে পারিনি, কিন্তু ফোর–জি চালু করেছি। এখন ফোর–জি সেবা ছড়িয়ে দিতে পারিনি, কিন্তু ফাইভ–জি চালু করছি। আমাদের করতে হবে। ’

বিটিআরসি প্রতিনিয়ত কল ড্রপের পরীক্ষা করছে।

২২৭টি উপজেলার ১২ হাজার ৮০০ কিলোমিটার এলাকায় ইতিমধ্যে পরীক্ষা হয়েছে বলে জানান চেয়ারম্যান।

তিনি বলেন, পরীক্ষার ফলাফল কোথায় কেমন এ-সংক্রান্ত উপাত্তসহ চিঠি দেওয়া হচ্ছে সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে। কোথায় পদক্ষেপ নিতে হবে তা বলে দেওয়া হয়েছে। এ নিয়ে আদালতে মামলাও হয়েছে।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বলেন, একটি পরিবারে বেশি পরিমাণ ইলেকট্রনিকস ডিভাইসের ব্যবহার করলে তখন তরঙ্গে সমস্যা হয়। সিগন্যাল ঠিকমতো পায় না। কল ড্রপ হয়। এ ছাড়া ঢাকায় গাঘেঁষা ভবন ও টাওয়ারের সক্ষমতার তুলনায় মোবাইল ফোনের সংখ্যা বেশি হওয়ায়ও কল ড্রপ হচ্ছে।

মতবিনিময় সভায় উত্থাপিত তথ্যমতে, দেশে শেষ ১ বছরে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা বেড়েছে ১ কোটি ১৫ লাখ। আর নভেম্বর পর্যন্ত গ্রাহকসংখ্যা ১৮ কোটি ১৩ লাখ। আর চলতি অর্থবছরে দেশে উৎপাদিত মোবাইল ফোনের সংখ্যা ২ কোটি ৬১ লাখ। গত অর্থবছরে ছিল ১ কোটি ৪৯ লাখ। এ ছাড়া চলতি অর্থবছরে আমদানি হয়েছে ১ কোটি ৫২ লাখ মোবাইল ফোন। গত অর্থবছরে তা ছিল ১ কোটি ৪৫ লাখ।

এ ছাড়া দেশে গত এক বছরে ফোর–জি গ্রাহক বৃদ্ধি পেয়েছে ২ কোটি ৩৪ লাখ। নভেম্বর পর্যন্ত মোট গ্রাহকসংখ্যা ৬ কোটি ৯১ লাখ। এর মধ্যেই ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে টেলিটক সিমের মাধ্যমে ফাইভ–জি চালু হচ্ছে।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

Leave a Reply

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun