রংপুর সংবাদ » নানা আয়োজনে রংপুরে রোকেয়া দিবস পালিত

নানা আয়োজনে রংপুরে রোকেয়া দিবস পালিত


রংপুর সংবাদ ডিসেম্বর ৯, ২০১৯, ১:৫৭ অপরাহ্ন
নানা আয়োজনে রংপুরে রোকেয়া দিবস পালিত

রংপুর প্রতিনিধিঃ

আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারীর ১৩৯তম জন্ম ও ৮৭তম মৃত্যু বার্ষিকী একইদিন।

দিবসটি উপলক্ষে তিনদিন ব্যাপী মেলা ও বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে রংপুর জেলা প্রশাসন।
সোমবার সকাল নয়টায় রোকেয়ার জন্মস্থান মিঠাপুকুরের পায়রাবন্দে স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে সকাল সাড়ে নয়টায় আলোচনা সভা ও তিন দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান বলেন, ‘নারীদের ঘরে থাকার দিন রোকেয়ার সময়েই শেষ হয়েছে।

তাকে অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী সমাজের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। সরকারের সফল উদ্যোগে নারী-পুরুষের বৈষম্য ভেদ করে সকল ক্ষেত্রে সমানাধিকার প্রতিষ্ঠিত হয়েছে। আজ নারী-পুরুষের অংশগ্রহণে দেশ উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলা একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন, রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট ছাফিয়া খানম, বেগম রোকেয়া পদকপ্রাপ্ত (২০১৬) ও সংসদ সদস্য আরমা দত্ত । অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, সরকারি বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ শাহ্ আলম।

সভাপতিত্ব করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান।
তিন দিনব্যাপী মেলার অংশ হিসেবে প্রতিদিন সকাল দশটায় স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রæপ পরীক্ষা কার্যক্রম শুরু হয়। আর বেলা একটায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধ্যায় রয়েছে নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা।

দিবসটি উপলক্ষে রংপুর মহানগরীসহ জেলার আট উপজেলাতে বিভিন্ন নারী সংগঠনের পক্ষ থেকে অলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, কুইজ প্রতিযোগিতাসহ সচেতনতামূলক নাটিকা প্রদর্শনী, সম্মাননা স্মারক প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।