1. rkarimlalmonirhat@gmail.com : Rezaul Karim Manik : Rezaul Karim Manik
  2. kibriyalalmonirhat84@gmail.com : Golam Kibriya : Golam Kibriya
  3. mukulrangpur16@gmail.com : Saiful Islam Mukul : Saiful Islam Mukul
  4. maniklalrangpur@gmail.com : রংপুর সংবাদ : রংপুর সংবাদ
কুয়াশার চাদরে ঢাকা লালমনিরহাট - রংপুর সংবাদ
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৬:০২ অপরাহ্ন

কুয়াশার চাদরে ঢাকা লালমনিরহাট

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

বেড়েছে শীতের মাত্রা । ঘন কুয়াশায় ঢাকা পড়েছে লালমনিরহাট। শীত বাড়ায় কাঁপছে লালমনিরহাটের মানুষ। শীতে তীব্রতায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। শীতের তীব্রতা হুহু করে বাড়ছে। বিশেষ করে তিস্তা তীরবর্তী এলাকার সাধারন মানুষের ভোগান্তি চরমে উঠেছে।

মঙ্গলবার সকাল ১১টাও সূর্যের দেখা মিলেনি। শীতের তীব্রতা ও হিমেল হাওয়া বাড়তে শুরু করেছে। এতে তিস্তাপারের শিশু বৃদ্ধ সকলেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন।

কুড়িগ্রাম রাজারহাট উপজেলার আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, লালমনিরহাটে মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

লালমনিরহাট সিভিল সার্জন অফিস সুত্রে জানান,লালমনিরহাটে ঠাণ্ডার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় ডায়রিয়ায়, নিউমোনিয়া ও শীতজনীত রোগে আক্রান্ত হয়ে ৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে শিশুসহ ৮৭ জন।

লালমনিরহাটের সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে ১৩টি নদ-নদী তীরবর্তী ৬৩টি চরের প্রায় লক্ষাধিক মানুষসহ নিম্ন আয়ের শ্রমজীবীরা। শীতে খেটে খাওয়া মানুষ কাজকর্ম না পেয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন। গত দুই দিনের শীতে তিস্তা পাড়ের হতদরিদ্র মানুষের ভোগান্তি চরমে উঠেছে। শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। হাপানি, অ্যাজমা, নিউমোনিয়া, হৃদরোগসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। গোবাদিপশুও রেহাই পাচ্ছে না শীতের প্রকোপ থেকে।

তিস্তার পাড়ের বৃদ্ধ মেহের আলী জানান,তিস্তার পাড়ে শীতের তীব্রতা একটু বেশী। গত দুই দিনে ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডায় এলাকার মানুষ কাবু হয়ে পড়েছে।

গড্ডিমারি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক জানান,তার ইউনিয়নটি নদী বেষ্টিত হওয়ায় বেশী ভাগ মানুষ নদীতে ঘরবাড়ি হারিয়ে বাঁধের রাস্তায় বসবাস করছেন। শীত আর ঠান্ডা বাতাসের কারণে তারা ঘর থেকে বের হতে পারে না তাই কাজ কর্ম না পেয়ে পরিবার গুলো মানবেতর জীবনটাচ্ছেন। পরিবার গুলোর জন্য শীতবস্ত্রের প্রয়োজন।
লালমনিরহাট জেলা সিভিল সার্জন ডাঃ নির্মলেন্দু রায় জানান, শীত বাড়ার সাথে সাথেই শীতজনিত রোগের প্রকোপ বাড়ছে। শীতজনীত রোগে আক্রন্ত হয়ে গত ২৪ ঘন্টায় ৮৭ রোগী ভর্তি হয়েছেন। আমরা সতর্ক রয়েছি।

আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার দিন

এই ক্যাটাগরীর আরো সংবাদ

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | রংপুর সংবাদ.কম
Theme Customization By NewsSun